রবিবার, ১৪ জুলাই ২০২৪, ১০:০৯ পূর্বাহ্ন
নোটিশ::
দৈনিক স্বদেশ সংবাদ লাইভ খবর পড়ুন

প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ ময়মনসিংহে আসছেন : উদ্বোধন ও ভিত্তি প্রস্তর স্থপন করবেন ১০৩টি প্রকল্প

রিপোর্টার / ১১৭ ভিউ
আপডেট সময় : শুক্রবার, ১০ মার্চ, ২০২৩, ৪:০৮ অপরাহ্ন

স্টাফ রিপোর্টার : গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা আগামীকাল মযমনসিংহে আসছেন। আওয়ামীলীগ আয়োজিত বিভাগীয় সমাবেশের নৌকাকৃতি মঞ্চ প্রস্তুত। তিনি এখানকার ব্রহ্মপুত্র নদের পাড়ে ঐতিহাসিক সার্কিট হাউস ময়দানে এতদাঞ্চলের উদ্দীপ্ত-উজ্জীবিত লাখ লাখ জনতার উদ্দেশ্যে ভাষণ দেবেন। এসময়ে তিনি ময়মনসিংহ বিভাগে এই সরকারের অভ’তপূর্ব উন্নয়নের কথা তোলে ধরবেন। তিনি শতভাগ সম্পন্ন ৭৩টি উন্নয়ন প্রকল্পের উদ্বোধন করবেন এবং গৃহীত ৩০টি প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন। এছাড়া কাজ চলমান প্রকল্পগুলোর কথাও বলবেন বলে সংশ্লিষ্ট সুত্র জানায়।
উদ্বোধনযোগ্য ৭৩টি প্রকল্পের নাম-ময়মনসিংহ কেন্দ্রীয় শহিদ মিনার সংলগ্ন স্থানে ছবির ভিত্তিতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরাল নির্মাণ, ত্রিশাল উপজেলাধীন ১০০০ আসন বিশিষ্ট অডিটোরিয়াম কাম কমিউনিটি সেন্টার নির্মাণ, ৩২ টি পৌরসভায় পানি সরবরাহ ও মানববর্জ্য ব্যবস্থাপনাসহ এনভায়রনমেন্টাল স্যানিটেশন প্রকল্প, ২১ টি বিদ্যালয় ও কলেজ এর ৪ তলা বিশিষ্ট একাডেমিক ভবন নির্মাণ, ৫ টি ব্রীজ (মোট দৈর্ঘ্য ৩০৮ মিটার) নির্মাণ, ২ টি স্মৃতিসৌধ, ৩ টি বাজার ও ৬ টি ভবন নির্মাণ, ৭ টি বক্স কালভার্ট ও ৬৯.৪২১ কি.মি. রাস্তা নির্মাণ,
“সিরতা, ময়মনসিংহ ও কালকিনি মাদারীপুর ইসলামিক মিশন হাসপাতাল কমপ্লেক্স ভবন নির্মাণ এবং বায়তুল মোকাররম ডায়াগনোস্টিক সেন্টার শক্তিশালীকরণ” শীর্ষক প্রকল্পের, ধর্ম মন্ত্রণালয় বাস্তবায়নকারী সংস্থা ময়মনসিংহ এর আওতায় ময়মনসিংহ জেলার সদর উপজেলাস্থ সিরতা গ্রামে ৫০ শয্যাবিশিষ্ট ডাঃ মুশফিকুর রহমান শুভ মেমোরিয়াল ইসলামিক মিশন হাসপাতাল কমপ্লেক্স ভবন, ৬৪ জেলায় জেলা সমাজসেবা কমপ্লেক্স নির্মাণ (১ম পর্যায়ে ২২ জেলা) শীর্ষক প্রকল্পের আওতায় ৬ তলা ভীত বিশিষ্ট ৬ তলা ময়মনসিংহ জেলা সমাজসেবা কার্যালয়, “জেলা ও ব্যাটালিয়ন সদরে আনসার ভিডিপি ব্যারাকসমূহের ভৌত সুবিধাদি সম্প্রসারণ” শীর্ষক প্রকল্পের আওতায় ২ তলা ভীত বিশিষ্ট ২ তলা আনসার ব্যারাক ভবন নির্মাণ, ময়মনসিংহ সিটি কর্পোরেশনের বিভিন্ন এলাকার অবকাঠামো উন্নয়ন প্রকল্প (সড়ক উন্নয়ন দৈর্ঘ্য ৯.৯৩২ কি.মি. ও আর.সি.সি. ড্রেনের দৈর্ঘ্য ৩.৩৯৮ কি.মি.), ময়মনসিংহ সিটি কর্পোরেশনের বিভিন্ন এলাকার বিভিন্ন সড়কে সড়কবাতি স্থাপন প্রকল্প (পোলসহ এলইডি সড়কবাতি দৈর্ঘ্য ৭৫.৪০০ কি.মি. ও গার্ডেন লাইট ২৭০ টি), ময়মনসিংহ জেলার গফরগাঁও উপজেলাধীন চরআলগী ইউনিয়ন রক্ষার্থে ব্রহ্মপুত্র নদের বাম তীরে বেড়ী বাঁধ নির্মাণ, ময়মনসিংহ সদর উপজেলা পরিষদ নতুন কমপ্লেক্স ভবন ও হলরুম নির্মাণ, ময়মনসিংহ সদর উপজেলা পরিষদ নতুন হাসপাতাল নির্মাণ, গোবরাকুড়া-কড়ইতলী স্থলবন্দর উন্নয়ন, শেখ কামাল ইনডোর স্টেডিয়াম, ইনস্টিটিউট অব হেলথ টেকনোলজি (ওঐঞ), জেলা আইনজীবী সমিতি মূল ভবন শহীদ অ্যাডভোকেট সৈয়দ নজরুল ইসলাম ভবন, মাদারগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স জামালপুর, মোহনগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স, নেত্রকোনা খালিয়াজুরী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স, নেত্রকোনা জেলার মোহনগঞ্জ উপজেলার শৈলজারঞ্জন সংস্কৃতি কেন্দ্র নির্মাণ।
৩০টি প্রকল্পের নাম-ময়মনসিংহ জেলার ফুলবাড়ীয়া পুরাতন বাসস্ট্যান্ড সংলগ্ন জিলা স্কুলের সম্মুখে কর্মজীবী মহিলা হোস্টেল কাম বাণিজ্যিক ভবন নির্মাণ, ছত্রপুর মৌজায় সরকারি মাধ্যমিক বিদ্যালয় স্থাপন প্রকল্পের আওতায় নির্মাণাধীন ১০-তলা একাডেমিক ভবন নির্মাণ, আনন্দমোহন সরকারি কলেজ এ নির্মাণাধীন ৫০০ শয্যা বিশিষ্ট ৫-তলা ছাত্র হোস্টেল ভবন নির্মাণ, ৩ টি ব্রীজ (মোট দৈর্ঘ্য ৯১১.৯০ মিটার) এর ভিত্তিপ্রস্তর স্থাপন, “৪র্থ স্বাস্থ্য, জনসংখ্যা ও পুষ্টি সেক্টর কর্মসূচী এর ফিজিক্যাল ফ্যাসিলিটিজ ডেভেলপমেন্ট” শীর্ষক অপারেশনাল প্ল্যান এর আওতায় ১০ তলা ভীত বিশিষ্ট ৬ তলা বার্ন ইউনিট নির্মাণ কাজ, “বাংলাদেশ সরকারি কর্ম কমিশন সচিবালয়ের ৭টি আঞ্চলিক কার্যালয় প্রতিষ্ঠাসহ সক্ষমতা বৃদ্ধিকরণ” শীর্ষক প্রকল্পের আওতায় ৪ তলা ভীত বিশিষ্ট ৩ তলা ময়মনসিংহ আঞ্চলিক কার্যালয়, মাল্টিপারপাস হল এবং আনুষাঙ্গিক অবকাঠামো নির্মাণ কাজ, “টেকসই বন ও জীবিকা (সুফল)” শীর্ষক প্রকল্পের আওতায় ময়মনসিংহ জেলা সদরে ৪ তলা ভীত বিশিষ্ট ২ তলা ডি.এফ.ও অফিস, ২ তলা ভীত বিশিষ্ট ২ তলা স্টাফ ব্যারাক, ১ তলা ভীত বিশিষ্ট ১ তলা অফিসার্স ডরমিটরি নির্মাণ কাজ, ময়মনসিংহ সিটি কর্পোরেশনের সড়ক উন্নয়ন ও ড্রেনেজ নেটওয়ার্ক সহ নাগরিক সেবা উন্নতকরণ প্রকল্প (সড়ক উন্নয়ন দৈর্ঘ্য ৪৭.৬৩০ কি.মি., আর.সি.সি. ড্রেনের দৈর্ঘ্য ৫২.০০৩ কি.মি. ও ফুটপাথের দৈর্ঘ্য ০.৫৩৯ কি.মি.), শেরপুর (কানাসাখোলা)- ভীমগঞ্জ-নারায়ণখোলা- রামভদ্রপুর-পরানগঞ্জ- ময়মনসিংহ (রহমতপুর) সড়ক উন্নয়ন, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে “দেশরতœ শেখ হাসিনা হল”- এর ভিত্তিপ্রস্তর স্থাপন, “শেখ রেহানা হল”-এর ভিত্তিপ্রস্তর স্থাপন, “রোজী জামাল হল”-এর ভিত্তিপ্রস্তর স্থাপন। বৃহত্তর ময়মনসিংহ অঞ্চলের ফসলের নিবিড়তা বৃদ্ধিকরণ প্রকল্পের আওতায় অতিরিক্ত পরিচালকের কার্যালয়, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, ময়মনসিংহ অঞ্চলের ৪ তলা বিশিষ্ট অফিস কাম ডরমেটরি ভবন নির্মাণ, বিদ্যুৎ বিতরণ ব্যবস্থা উন্নয়ন প্রকল্প, ময়মনসিংহ জোন, বিদ্যুৎ উন্নয়ন বোর্ড, ময়মনসিংহ ভিত্তিপ্রস্তর স্থাপন।
এদিকে ময়মনসিংহে প্রধানমন্ত্রীর আগমন উপলক্ষে জেলার সর্বত্র আনন্দ আর উচ্ছাসের জোয়ারে ভাসছে। বেনার ফেস্টুন আর বিল বোর্ডে ছেয়ে গেছে পুরো নগরী। ৫ বছর পর আজ ১১ মার্চ (শনিবার) শিক্ষা ও সংস্কৃতি নগরী ময়মনসিংহ সফরে আসছেন মাননীয় প্রধানমন্ত্রী ও বাংলাদেশ আওয়ামীলীগ সভাপতি শেখ হাসিনা। এর আগে গত ২০১৮ সালের ২ নভেম্বর একই মাঠে বিশাল সমাবেশে বক্তব্য রাখেন প্রধানমন্ত্রী। বঙ্গবন্ধু কন্যাকে স্বাগত জানাতে এখন ব্যস্ত সময় পার করছেন জেলা প্রশাসন ও সিটি কর্পোরেশনের কর্মকর্তা কর্মচারী বৃন্দ। প্রধানমন্ত্রীর আগমনকে ঘিরে বিভাগের প্রতিটি জেলা উপজেলার মানুষের মধ্যেও কাজ করছে উৎসাহ উদ্দিপনা। তার এই সফরকে ঘিরে পাল্টে গেছে জেলা ও মহানগর আওয়ামীলীগের রাজনৈতিক তৎপরতা। চাঙ্গা হয়ে উঠেছেন আওয়ামীলীগ ও অংগ সহযোগী সংগঠনের নেতাকর্মীরা। দ্বাদশ সংসদ নির্বাচনের আগে প্রধানমন্ত্রীর এই সফর তৃণমূল নেতাকর্মীদের আরো উজ্জীবিত করা হবে বলে মানে করা হচ্ছে। প্রায় ১২ লক্ষাধিক মানুষের সমাগম হবে বলে আশা নেতাকর্মীদের। এছাড়া উন্নয়নের বার্তার পাশাপশি আগামী দ্বাদশ সংসদ নির্বাচন নিয়ে বিশেষ বার্তা দিবেন আওয়ামীলীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা এটাই প্রত্যাশা নেতা কর্মীদের।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ
Theme Created By ThemesDealer.Com