রবিবার, ১৪ জুলাই ২০২৪, ১১:৩৪ পূর্বাহ্ন
নোটিশ::
দৈনিক স্বদেশ সংবাদ লাইভ খবর পড়ুন

ময়মনসিংহে ই-জিপি বিষয়ক সাংবাদিকদের ওরিয়েন্টেশন প্রোগ্রাম অনুষ্ঠিত

রিপোর্টার / ৮৯ ভিউ
আপডেট সময় : রবিবার, ৫ মার্চ, ২০২৩, ২:৩৩ অপরাহ্ন

স্টাফ রিপোর্টার : জনগণেরঅর্থের সর্বোত্তম ব্যবহারে স্বচ্ছতা ও জবাবদিহিতার মাধ্যমে উন্নয়ন কর্মকান্ড নিশ্চিত করার লক্ষ্যে বাংলাদেশ সরকার টেকসই সরকারি ক্রয়ের দিকে জোর দিচ্ছে। সরকারি ক্রয়কে সহজ ও ঝামেলামুক্ত করার জন্য পরিকল্পনা মন্ত্রনালয়ের বাস্তবায়ন পরিবীক্ষণ মূল্যায়ন বিভাগ (আইএমইডি)-এর অধীন সেন্ট্রাল প্রকিউরমেন্ট টেকনিক্যাল ইউনিট (সিপিটিইউ) ডিজিটাইজিংইমপ্লিমেন্টেশন মনিটরিং অ্যান্ড পাবলিক প্রকিউরমেন্ট প্রজেক্ট (ডিআইএমএপিপিপি) এর অধীনে ই-জিপি বাস্তবায়ন করছে বিশ্বব্যাংকের অর্থায়নে।
এ বিষয়ে সচেতনতা সৃষ্টির জন্য ময়মনসিংহে সাংবাদিকদের জন্য সরকারি ক্রয় ও ই-জিপি (ইলেকট্রোনিক গভর্নমেন্ট প্রকিউরমেন্ট) বিষয়ক দিনব্যাপী ওরিয়েন্টেশন অনুষ্ঠিত হয়েছে। রবিবার (৫ মার্চ) সকালে জেলা প্রশাসনের কার্যালয়ের আইসিটি ল্যাব-এ এই ওরিয়েন্টেশন প্রোগ্রাম অনুষ্ঠিত হয়। পরিকল্পনা মন্ত্রণালয়ের অধীন প্রকল্প, সেন্ট্রাল প্রকিউরমেন্ট টেকনিক্যাল ইউনিট (সিপিটিইউ) শেরেবাংলা নগর, ঢাকা’র উদ্যোগে সাংবাদিকদের এই ওরিয়েন্টেশনে সহযোগিতা করে বাংলাদেশ সেন্টার ফর কমিউনিকেশন প্রোগ্রামস (বিসিসিপি)। উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, পরিকল্পনা মন্ত্রণালয়ের (সিপিটিইউ, আইএমইডি) পরিচালক মাহফুজার রহমান (যুগ্ন সচিব)। অতিরিক্ত জেলা প্রশাসক (মানব সম্পদ উন্নয়ন) মাহফুজুল আলম মাসুমের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ময়মনসিংহ প্রেসক্লাবের সাধারণ সম্পাদক অমিত রায়। এছাড়া অনুষ্ঠানের শুরুতেই স্বাগত বক্তব্য রাখেন প্রোগ্রাম পরিচালক (বিসিসিপি) ড. জিনাত সুলতানা। সরকারী ক্রয়, সরকারি ক্রয় সংস্কার এবং এর ডিজিটাইজিং শীর্ষক সচিত্র উপস্থাপন করেন উপ-পরিচালক (প্রোগ্রাম ও জেন্ডার) মেহের আফরোজ। এর পরে সরকারি ক্রয়ে সামাজিক সচেতনতা, সিটিজেন পোর্টাল ও নাগরিক সম্পৃক্ততা” শীর্ষক উপস্থাপন করেন টেকনোলজি ও ইনোভেশন প্রধান আন্দালিব বিন হক। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন বিসিসিপির প্রোগ্রাম ম্যানেজার মোঃ আব্দুস সালাম।
প্রধান অতিথির বক্তব্যে মাহফুজার রহমান বলেন, ইজিপির মাধ্যমে সরকারি ক্রয় সংক্রান্ত বিষয়ে স্বচ্ছতা, জবাবদিহিতা নিশ্চিত, অংশ গ্রহণকারিদের মাঝে সমআচরণ এবং প্রতিযোগীতার সৃষ্টি হয়েছে। এছাড়া সরকারি ক্রয় ব্যবস্থাপনা ও উন্নয়ন কর্মকান্ড বাস্তবায়ন সরকারি অর্থে হচ্ছে। তাই টেকসই উন্নয়ন শতভাগ বাস্তবায়নে প্রত্যেক নাগরিকের জানার অধিকার রয়েছে। তিনি আরো বলেন, আপনারা সাংবাদিক জাতির বিবেক। প্রতিটি উন্নয়ন, দরপত্র, অনিয়ম, দুর্নীতি সম্পর্কে খোঁজ খবর নিবেন, সরকারকে অবহিত করবেন।
সভাপতির বক্তব্যে অতিরিক্ত জেলা প্রশাসক মাহফুজুল আলম মাসুৃম জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭ মার্চের ঐতিহাসিক ভাষণে এবারের সংগ্রাম আমাদের মুক্তির সংগ্রাম এই পংক্তির উদ্ধৃতি দিয়ে বলেন, এ মুক্তি বলতে জাতির জনক আমাদের অর্থনৈতিক মুক্তির কথা বলেছিলেন। সেই অর্থনৈতিক মুক্তির লক্ষ্যে শেখ হাসিনার সরকার কাজ করছে। এ জন্য নানা পরিকল্পনা নেয়া হয়েছে। এই পরিকল্পনা অনুসারে কাজের স্বচ্ছতা, জবাবদিহিতা নিশ্চিত করতে সাংবাদিকদের অধিক পরিমাণে নজরদারি প্রয়োজন। পাশাপাশি কোন ক্রটি বিচ্যুতি, অনিয়ম, দুর্নীতি পেলে আমাদেরকে অবহিত করবেন। টেকসই স্থায়িত্বশীল উন্নয়নে সহযোগিতা করুন, তাহলেই জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সোনার বাংলা গড়ে তোলা সম্ভব হবে। ওরিয়েন্টেশনে বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিক বৃন্দ উপস্থিত ছিলেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ
Theme Created By ThemesDealer.Com