শনিবার, ২৪ ফেব্রুয়ারী ২০২৪, ১২:৪৩ অপরাহ্ন
নোটিশ::
দৈনিক স্বদেশ সংবাদ লাইভ খবর পড়ুন

ময়মনসিংহে ব্র্যাক স্কিলস ডেভেলপমেন্ট প্রোগ্রাম কর্তৃক পলিসি ব্রিফ ওরিয়েন্টেশন অনুষ্ঠিত

রিপোর্টার / ১১৮ ভিউ
আপডেট সময় : বুধবার, ২২ ফেব্রুয়ারী, ২০২৩, ৩:৫৩ অপরাহ্ন

স্টাফ রিপোর্টার ঃ ব্র্যাক দক্ষতা উন্নয়ন কর্মসূচি ২০২১ সাল থেকে “ইনক্লুসিভ ফিউচার” অর্থায়নে “ডিসঅ্যাবিলিটি ইনক্লুসিভ ভোকেশনাল ট্রেনিং এন্ড ইয়ুথ এমপ্লয়মেন্ট প্রকল্প” এর আওতায় দেশের সুবিধাবঞ্চিত প্রতিবন্ধী ব্যক্তিদের অনানুষ্ঠানিক বাজারে “ওস্তাদ সাগরেদ মডেল” এ দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ নিয়ে শোভন কর্মসংস্থানের সাথে যুক্ত করছে। প্রকল্প বাস্তবায়নের অংশ হিসেবে প্রতিবন্ধী তরুণদের অনানুষ্ঠানিক কর্মসংস্থান খাতে প্রবেশের সময় প্রশিক্ষণ এবং কর্মসংস্থানের সাথে সংশ্লিষ্ট বিভিন্ন নীতিগত ও বাস্তবায়ন জনিত বাঁধা এবং সুপারিশসমূহ নিয়ে একটি পলিসি ব্রিফ প্রনয়ন করা হয়েছে। এ বিষয়ে (২২ ফেব্রুয়ারি)-২০২৩ বুধবার সকাল ১১টায় জেলা প্রশাসকের সম্মেলন কক্ষ, এক পলিসি ডায়ালগ অনুষ্ঠিত হয়েছে।
ঊক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন জেলা প্রশাসক মো: মোস্তাফিজার রহমান। প্রধান অতিথি তার আলোচনায় ব্র্যাকের এ ধরনের কর্মকান্ডের ভূয়সী প্রশংসা করেন। কর্মসূচি বাস্তবায়নে জেলা প্রশাসনের পক্ষ থেকে সব ধরনের সহযোগিতার আশ্বাস দেন। একই সাথে স্থানীয় বাজারগুলোতে নতুন অবকাঠামো তৈরীতে প্রবেশগম্যতা নিশ্চিত করনে সব ধরনের ব্যবস্থা নিশ্চিত করবেন বলে আশ্বস্ত করেন। জেলা প্রশাসক আরো বলেন, সমাজে পিছিয়েপরাদের বাদ দিয়ে দেশের সার্বিক উন্নয়ন সম্ভব নয়। পিছিয়েপরা সুবিধা বঞ্চিত ব্যাক্তিদের নিয়ে আমাদের কাজ করতে হবে। তাদের মূলশ্রোতধারায় নিয়ে আসতে হবে। কেননা সুবিধা বঞ্চিতরাও আজ দেশের জন্য সুনাম বয়ে নিয়ে আসছে। তাদেরকে আলোর নীচে নিয়ে আসতে হবে। তবেই তারা পিছিয়ে থাকবে না। আমাদের মানসিকতার পরিবর্তন করতে হবে। তিনি আরো বলেন, সরকারের পাশাপাশি ব্র্যাক সুবিধাবঞ্চিতদের নিয়ে যে কাজ করছে তা প্রশংসনীয়। এই কাজ ভালো ভাবে সম্পন্ন হলে অন্তত এই জেলার মানুষ একটা ভালো ফল পাবে। বর্তমানে সরকারি অনেক ভবনেই সুবিধাবঞ্চিতদের চলাচলের জন্য বিকল্প ব্যবস্থা রাখা হয়েছে। এটা বর্তমান সরকারের ভালো উদ্যোগ। সুবিধাবঞ্চিতদের সামনের দিকে এগিয়ে নেয়া আমাদের দায়িত্ব। আমাদের বড় বড় অর্জন আছে। এই অর্জনকে ধরে রাখতে সুবিধাবঞ্চিতদের সামনের দিকে এগিয়ে নিয়ে আসতে হবে।
ময়মনসিংহ চেম্বার অব কমার্স এর সিনিয়র সহ-সভাপতি শংকর সাহার সভাপতিত্বে উক্ত অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্থানীয় সরকার উপ-পরিচালক মোঃ সফিকুল ইসলাম, অতিরিক্ত জেলা প্রশাসক সার্বিক পুলক কান্তি চক্রবর্তী, অতিরিক্ত জেলা প্রশাসক (উন্নয়ন ও মানব সম্পদ) মাহফুজুল আলম মাসুম, অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) শাহিনুল ইসলাম ফকির, ময়মনসিংহ প্রেসক্লাবের সাধারণ সম্পাদক অমিত রায় প্রমুখ। শুভেচ্ছা বক্তব্য রাখেন ব্র্যাক জেলা সমন্বয়কারী মোঃ জাহাঙ্গীর আলম। প্রকল্পের লক্ষ্য উদ্দেশ্য ও সুযোগ সুবিধা নিয়ে বিস্তারিত আলোচনা করেন শেখ আফজাল হোসেন, ডিভিশনাল ম্যানেজার (ভারপ্রাপ্ত), ব্র্যাক স্কিলস ডেভেলপমেন্ট প্রোগ্রাম। পলিসি ব্রিফ করেন মোঃ সোহাগ মজুমদার, ডেপুটি ম্যানেজার, ব্র্যাক প্রধান কার্যালয়। অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন আঞ্চলিক ব্যবস্থাপক (প্রগতি), আঞ্চলিক ব্যবস্থাপক (অর্থ ও হিসাব সহ সহকর্মীবৃন্দ। সার্বিক সহযোগীতায় মোঃ সারোয়ার কবির, নুর জাহান আক্তার লিজা, মোঃ সিরাজুল ইসলাম, রিজওয়ানুল হক ব্র্যাকের অন্যান্য কর্মসূচির কর্মকর্তাবৃন্দ। অনুষ্ঠান সঞ্চালন করেন মোছা: হাসিনা আক্তার এলাকা ব্যবস্থাপক ব্র্যাক স্কিলস ডেভেলপমেন্ট প্রোগ্রাম ময়মনসিংহ। এসময় সরকারী-বেসরকারী সংস্থা, প্রতিবন্ধী ব্যক্তিদের সংগঠন, চাকুরীদাতাদের সংগঠন, স্কিলস ট্রেনিং ইন্সটিটিউটসহ দক্ষতা প্রশিক্ষণ ও কর্মসংস্থানের সাথে সম্পৃক্ত প্রতিষ্ঠানসমূহের প্রতিনিধিগন ও সাংবাদিক বৃন্দ উপস্থিত ছিলেন। পরিশেষে সকলকে ধন্যবাদ জানিয়ে সরকারী বেসরকারী সকল প্রতিষ্ঠান প্রতিবন্ধী ব্যাক্তির প্রশিক্ষণ ও কর্মসংস্থান নিশ্চিত করনে কাধে কাধ মিলিয়ে কাজ করার আহবান জানিয়ে সভার সমাপ্তি ঘোষণা করা হয়।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ
Theme Created By ThemesDealer.Com