বুধবার, ৩০ নভেম্বর ২০২২, ০৭:২৮ পূর্বাহ্ন
নোটিশ::
দৈনিক স্বদেশ সংবাদ লাইভ খবর পড়ুন

শেখ রাসেলের নামে বিশ^বিদ্যালয় প্রতিষ্ঠা সময়ের দাবি- ড. সৌমিত্র শেখর

রিপোর্টার / ৩০ ভিউ
আপডেট সময় : মঙ্গলবার, ১৮ অক্টোবর, ২০২২, ৪:০১ অপরাহ্ন

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ^বিদ্যালয়ের মাননীয় উপাচার্য প্রফেসর ড. সৌমিত্র শেখর বলেছেন, শেখ রাসেল পবিত্রতার প্রতীক। আর জ্ঞান যদি পবিত্র হয়ে থাকে তাহলে শেখ রাসেল সেই জ্ঞানেরও প্রতীক। শেখ রাসেলের নামের সাথে বার্ট্রান্ড রাসেলের নামও যুক্ত। তিনি শুধুই ব্যক্তিমাত্র নন। তিনি আমাদের সামনে শুভ্রতার ধ্রুব তারকা। তাকে আমরা স্মরণ করবো। আর সেজন্য শেখ রাসেলের নামে একটি বিশ^বিদ্যালয় সময়ের দাবি।
সোমবার (১৮. অক্টোবর) দুপুরে বিশ^বিদ্যালয়ের প্রশাসনিক ভবনের ভার্চুয়াল কনফারেন্স রুমে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠপুত্র শহীদ শেখ রাসেলের ৫৯তম জন্মদিনে ‘শেখ রাসেল দিবস ২০২২’ উপলক্ষ্যে আয়োজিত এক আলোচনা সভায় সভাপতির বক্তব্যে তিনি এসব কথা বলেন। জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ^বিদ্যালয় প্রশাসন সভাটি আয়োজন করে।
প্রফেসর ড. সৌমিত্র শেখর আরও বলেন, শেখ রাসেলের নামে একটি বিশ^বিদ্যালয় হোক সেজন্য আমরা ঢাকা একটি কমিটি করেছি। বিভিন্ন গুনীজনকে এর সঙ্গে যুক্ত করেছি। তারাও বলেছেন শেখ রাসেলের নামে একটি বিশ^বিদ্যালয় হওয়া উচিত। পত্রপত্রিকায় লেখালেখিও হয়েছে। এটি আজকের নতুন কথা নয়। কিন্তু এখনো হয় নি। তাই আজকের এই সভায় শেখ রাসেলের নামে একটি বিশ^বিদ্যালয় হওয়ার দাবীটি আবারও পুর্নব্যক্ত করছি। সেটি দেশের যেকোন স্থানে হতে পারে তবে পিছিয়ে পড়া জনপদ হিসেবে শেরপুরে হলে বেশি ভালো। কেননা ময়মনসিংহ বিভাগের এই অঞ্চলে ইতোমধ্যেই জাতির পিতার পরিবারের সদস্যদের নামে বিশ^বিদ্যালয় প্রতিষ্ঠা করা হয়েছে।
বিশ^বিদ্যালয় বা অন্য প্রতিষ্ঠান যাই হোক সেটি কর্তৃপক্ষ বিবেচনা করবেন এবং সেটির হয়তো একটি স্থানিক মূল্য হবে। আদর্শের কোন স্থানিক মূল্য হয় না। আমরা আদর্শকে গ্রহণ করবো। আমাদের ছেলে মেয়েদের মনে শেখ রাসেল আদর্শের ধ্রুব তারকা হয়ে থাকবেন। পূত ও পবিত্র মানুষ হয়ে থাকবেন। আমরা আমাদের ছেলেমেয়েদেরকে শেখ রাসেলের মতো আদর্শের মানুষ হিসেবে গড়ে তুলতে চাই। যে আদর্শ পরিবারের সদস্যদের সাথে সম্পৃক্ত হবে। এবং দুরন্ত প্রাণবন্ত নির্ভীকতার প্রতীক হিসেবে আমাদের সামনে থাকবে।
অনুষ্ঠানে আরও বক্তব্য দেন সামাজিক বিজ্ঞান অনুষদের প্রফেসর ড. নজরুল ইসলাম, কলা অনুষদের ডিন প্রফেসর ড. আহমেদুল বারী, শিক্ষক সমিতির সভাপতি প্রফেসর ড. শেখ সুজন আলী, কর্মকর্তা পরিষদের সভাপতি প্রকৌশলী মো. যোবায়ের হোসেন, কর্মচারী সমিতি (গ্রেড১১-১৬) সভাপতি নাজমুল ইসলাম, কর্মচারী সমিতি (গ্রেড ১৭-২০) সভাপতি আবদুর রাজ্জাক, সাধারণ সম্পাদক সিরাজুল ইসলাম, ছাত্রলীগের সভাপতি নজরুল ইসলাম বাবু, সাধারণ সম্পাদক রাকিবুল হাসান রাকিব। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন রেজিস্ট্রার কৃষিবিদ ড. মো. হুমায়ুন কবীর।
এর আগে সকালে বিশ^বিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সামনে শেখ রাসেলের প্রতিকৃতিতে ফুলেল শ্রদ্ধা জ্ঞাপন করেন মাননীয় উপাচার্য প্রফেসর ড. সৌমিত্র শেখর। এসমব বিশ^বিদ্যালয়ের শিক্ষক-কর্মকর্তা, কর্মচারী, শিক্ষার্থীরাসহ অন্যরা উপস্থিত ছিলেন। পরে দিবসটি স্মরণে বিশ^বিদ্যালয় ক্যাম্পাসে একটি বৃক্ষরোপণ করেন উপাচার্য।

 


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ
Theme Created By ThemesDealer.Com