সোমবার, ৩০ জানুয়ারী ২০২৩, ০৮:০২ অপরাহ্ন
শিরোনাম::
কিশোরগঞ্জে শহীদ সৈয়দ নজরুল ইসলাম মেডিকেল হাসপাতালে দুদকের অভিযান ঈশ্বরগঞ্জে সড়কের পাশ থেকে অবৈধভাবে মাটি কেটে নেয়ায় ভাটা মালিককে জরিমানা কেন্দুয়ায় শীতবস্ত্র বিতরণ অব্যাহত রেখেছেন রোটারিয়ান এম নাজমুল হাসান কলমাকান্দায় বরদল উচ্চ বিদ্যালয় প্রতিষ্ঠার ৫০ বছর সুবর্ণ জয়ন্তী ও পুনর্মিলনী ধোবাউড়ায় জমি দখলের পায়তারা ও প্রাণ নাশের হুমকির অভিযোগ মদনে দুই অবৈধ অটো স্ট্যান্ড উচ্ছেদ ময়মনসিংহ কোতোয়ালী পুলিশের অভিযানে গ্রেফতার ০৮ র‌্যাবের অভিযানে যাবজ্জীবন সাজাপ্রাপ্ত পলাতক আসামি গাজীপুর থেকে গ্রেফতার পুলিশ সার্ভিস এসোসিয়েশনের উদ্যোগে শীতার্তদের মাঝে কম্বল বিতরণ করেন রেঞ্জ ডিআইজি কিশোরগঞ্জে প্রধানমন্ত্রীর উপহারের কম্বল হস্তান্তর ও বিতরণ করলেন লিপি এমপি
নোটিশ::
দৈনিক স্বদেশ সংবাদ লাইভ খবর পড়ুন

ময়মনসিংহে ব্র্যাকের আয়োজনে ইয়ুথ জনগোষ্ঠী ও গণমাধ্যমের সাথে সমন্বয় সভা

রিপোর্টার / ৮১ ভিউ
আপডেট সময় : রবিবার, ১৮ ডিসেম্বর, ২০২২, ২:৪৭ অপরাহ্ন

স্টাফ রিপোর্টার : ব্র্যাক সামাজিক ক্ষমতায়ন ও আইনি সুরক্ষা কর্মসূচির আওতায় পরিচালিত অধিকার এখানে, এখনই প্রকল্পের আয়োজনে ইয়ুথ জনগোষ্ঠী ও গণমাধ্যম কর্মীদের সাথে এক সমন্বয় সভা অনুষ্ঠিত হয়েছে। রবিবার (১৮ ডিসেম্বর) সকাল ১০ টায় ব্র্যাক লার্নিং সেন্টারে এ সভা অনুষ্ঠিত হয়। উক্ত অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রাখেন ব্র্যাক জেলা সমন্বয়কারী মোঃ জাহাঙ্গীর আলম। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন অধিকার এখানে, এখনই প্রকল্পের এরিয়া কো-অডিনেটর মোঃ জিল্লুর রহমান, ব্র্যাক সামাজিক ক্ষমতায়ন ও আইনি সুরক্ষা কর্মসূচির জেলা ব্যবস্থাপক শোভন বিশ্বাস, কর্মসূচির ডেপুটি ম্যানেজার (লিগ্যাল এইড) বিশ্বনাথ কুন্ডু, সিনিয়র অফিসার (মনিটরিং) নুরুল আশেকিন, প্রকল্পের জেলা ইয়ুথ মবিলাইজার নুসরাত জাহান প্রমুখ। অন্যান্যের মধ্যে চ্যানেল আই এর জেলা প্রতিনিধি শেখ মহিউদ্দীন আহম্মেদ, ধেনিক স্বজন পত্রিকার বার্তা সম্পাদক মোঃ কামাল হোসেন, দৈনিক স্বদেশ সংবাদ পত্রিকার স্টাফ রিপোর্টার রঞ্জন মজুমদার শিবু একাত্তর টিভির প্রতিনিধি মোঃ নুরুজ্জামান, দৈনিক আমার সংবাদ এর প্রতিনিধি আনোয়ার তালুকদান সহ বিভিন্ন প্রিন্ট মিডিয়ার প্রতিনিধিবৃন্দ উপস্থিত ছিলেন।
অনুষ্ঠানে যুব জনগোষ্ঠী ও গণমাধ্যম কর্মীসহ ৩০ জন অংশগ্রহণ করেন। অনুষ্ঠানে যৌন ও প্রজনন স্বাস্থ্য ইস্যুতে যুব জনগোষ্ঠী ও গণমাধ্যম ব্যক্তিত্বদের মধ্যে সংলাপে বাংলাদেশের প্রেক্ষাপট ও সমন্বণিত যৌন শিক্ষা (এসআরএইচআর), প্রকল্পের পরিচিতি প্রকল্পের লক্ষ্য উদ্দেশ্য, প্রকল্পের প্রত্যাশিত ফলাফল, সমন্বিত যৌনতা শিক্ষা ও প্রজণন স্বাস্থ্য বর্তমান পরিস্থিতি বিষয়ে বিস্তারিত আলোচনা করেন। অনুষ্ঠানে সমন্বিত যৌনতা শিক্ষা ও যৌন ও প্রজনন স্বাস্থ্য সেবায় যুবদের প্রবেশাধিকারে চ্যালেঞ্জসমূহ এবং প্রবেশাধিকার নিশ্চিতকরণে গণমাধ্যম ব্যক্তিত্বদের ভূমিকা/করনীয় নিয়ে আলোচনা করেন প্রকল্পের এরিয়া কো-অডিনেটর মোঃ জিল্লুর রহমান। ব্র্যাক সেইফগার্ডিং নীতিমালা নিয়ে আলোচনা করেন ব্র্যাক সামাজিক ক্ষমতায়ন ও আইনি সুরক্ষা কর্মসূচির জেলা ব্যবস্থাপক শোভন বিশ্বাস। সভা শেষে বিভিন্ন ক্যাটাগড়িতে ইয়ুথরা ভাল কাজ করায় ৫ জনকে সন্মাননা প্রদান করা হয়।
সভায় তরুণদের যৌন ও প্রজনন স্বাস্থ্য অধিকার বিষয়ে বক্তাগণ বলেন, অধিকার এখানে, এখনই প্রকল্পের যাত্রা শুরু ২০২১ সালে। দেশের ১০টি জেলায় এ বিষয়ে সরাসরি কাজ করছে ব্র্যাক। প্রতি জেলায় ৪টি ইয়ুথ গ্রুপ গঠন এবং তাদের সাথে দ্বিমাসিক ভিত্তিতে সভা করা হয়। বক্তাগণ আরো বলেন, সকল শিক্ষা প্রতিষ্ঠানে শারিরীক শিক্ষা বইটি যথাযথভাবে পড়াতে হবে কোন অংশ বাদ দেয়া যাবে না। বিশেষ করে যৌন ও প্রজনন স্বাস্থ্য, মানসিক স্বাস্থ্য বিষয়গুলি এড়িয়ে যাওযা যাবে না। এবিষয়ে পরীক্ষায় কমপক্ষে একটি প্রশ্ন রাখতে হবে। সুস্থ্য স্বাভাবিক জীবন যাপনের জন্য সমন্বিত যৌনতা শিক্ষার প্রয়োজন রয়েছে। বন্ধুত্বপূর্ন সম্পর্ক স্থাপনের মধ্য দিয়ে ছাত্র-ছাত্রী ও শিক্ষকদের মধ্যে সংকোচ বোধ দুর করতে হবে। শিক্ষা প্রতিষ্ঠানে পরিস্কার পরিচ্ছন্ন স্যানিটেশন ব্যবস্থা রাখতে হবে পাশাপাশি শিক্ষার্থীদের টয়লেট ব্যবহারে সচেতন করতে হবে। যাদের জন্য এই প্রথিবী আমরা করছি নির্মাণ, আসুন আমরা এখন সেই ইয়ুথদের কথা শুনি। তাদেরকে সুন্দরভাবে বিকশিত করতে সবাই মিলে বসি, সিন্ধান্ত নেই। সুস্থ জাতি গড়ে তুলি।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ
Theme Created By ThemesDealer.Com