শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০৮:৫৬ অপরাহ্ন
নোটিশ::
দৈনিক স্বদেশ সংবাদ লাইভ খবর পড়ুন

গফরগাঁওয়ে পাচারকালে সরকারি প্রণোদনার সার ও বীজ আটক

রিপোর্টার / ৭৬ ভিউ
আপডেট সময় : বৃহস্পতিবার, ৩০ মার্চ, ২০২৩, ২:৪৪ অপরাহ্ন

গফরগাঁও প্রতিনিধি : ময়মনসিংহের গফরগাঁওয়ে কৃষকদের জন্য বরাদ্ধকৃত সরকারি প্রণোদনার সার ও বীজ পাচার করার সময় আটক করেছে প্রশাসন। বৃহস্পতিবার (৩০ মার্চ) বিকালে পৌর শহরের শিবগঞ্জ রেলগেইট ও চাদনী মোড় এলাকা থেকে প্রণোদনার ২৫ বস্তা সার ও ২৫ বস্তা বীজধান আটক করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা। কৃষি অফিস বলছে, তালিকাভুক্ত কৃষকদের দেওয়া হয়েছিল সার ও বীজগুলো। উপজেলার বিসিআইসি ও বিএডিসির তিনজন খুচরা ডিলারের মাধ্যমে সার ও বীজগুলো পাচার হচ্ছিল।

উপজেলা প্রশাসন, কৃষি বিভাগ ও প্রত্যক্ষদর্শী সূত্রে জানা গেছে, বৃহস্পতিবার উপজেলার ৬ হাজার কৃষকের মাঝে সরকারি প্রণোদনার (ভর্তুকির) সার ও আউশ বীজ বিতরণ করা হয়। উপজেলা কৃষি বিভাগ প্রত্যেক কৃষককে ১০ কেজি ডিওপি , ১০ কেজি এমওপি সার ও ৫ কেজি আউশ বীজধান বিনামূল্যে বিতরন করে। কিন্ত বিকাল ৫টার দিকে বেশ কয়েকটি রিক্সা ও ভ্যান ভর্তি সার ও বীজ গফরগাঁও-ভালুকা সড়ক দিয়ে নেওয়ার সময় মানুষের সন্দেহ হয়। জনতা উপজেলা নির্বাহী কর্মকর্তা অবগত করলে উপজেলা নির্বাহী কর্মকতা ও নির্বাহী ম্যাজিষ্টেট মোঃ আবিদুর রহমান অভিযান চালিয়ে গফরগাঁও -ভালুকা সড়কের চাদনী মোড়, শিবগঞ্জ রোড় রেল গেইট এলাকা থেকে ২৫ বস্তা সার ও ২৫ বস্তা বীজ ধান আটক করে। ঘটনাস্থলে যায় পুলিশও। পরে প্রশাসন আটককৃত সার ও বীজগুলো উদ্ধার করে কৃষি বিভাগের গোউাউনে নিয়ে আসে।

একাধিক কৃষক অভিযোগ করে জানায়, তালিকা তৈরীতে সংশ্লিষ্ট ব্যক্তিবর্গ ও কৃষি বিভাগের কিছু অসাধু কর্মকর্তার যোগসাজসে প্রকৃত প্রান্তিক চাষীদের সঠিক নাম তালিকাভুক্ত না করে ভূয়া নাম তালিকাভুক্ত করে এবং নামে ও বেনামে সরকারি ভর্তুকির এসব সার, বীজ উত্তোলন করা হয়। উপজেলা কৃষি সম্প্রসারন অধিদপ্তরের গোডাউনের সামনেই একটি সিন্ডিকেটের মাধ্যমে এক শ্রেনীর খুচরা সার ও বীজ ডিলার উত্তোলনকৃত এসব সার এবং বীজ ক্রয় করে এবং খোলা বাজারে চড়াদামে বিক্রি করার জন্য পাচার করছিল।

উপজেলা কৃষি কর্মকর্তা নুর মোহাম্মদ জানান, প্রাথমিক তদন্তে এ ঘটনায় জড়িত হিসেবে পৌরসভার বিএডিসির খুচরা ডিলার জসিম উদ্দিন, মশাখালী এলাকার রুকন উদ্দিন ও ধোপাঘাট এলাকার নুরুল আমিন এই তিন ডিলারের নাম এসেছে। ডিলার জসিম উদ্দিন ও নুরুল আমিন তাদের দায়ও স্বীকার করেছে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ আবিদুর রহমান বলেন, ভর্তুকির বীজ ও সার কৃষকের কাছ থেকে প্রতারণা করে নিয়ে যাওয়ার পথে এগুলো আটক করে গুদামজাত করা হয়। অভিযুক্তদের বিরুদ্ধে তদন্ত পূর্বক শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ
Theme Created By ThemesDealer.Com