সোমবার, ১৫ এপ্রিল ২০২৪, ১০:০৪ অপরাহ্ন
নোটিশ::
দৈনিক স্বদেশ সংবাদ লাইভ খবর পড়ুন

পাকুন্দিয়ায় ২ ইটভাটাকে এক লাখ টাকা জরিমানা

রিপোর্টার / ১৫৭ ভিউ
আপডেট সময় : সোমবার, ৩০ জানুয়ারী, ২০২৩, ৪:২০ অপরাহ্ন

নজরুল ইসলাম খায়রুল: কিশোরগঞ্জের পাকুন্দিয়া উপজেলায় পরিবেশগত ছাড়পত্র না থাকা ও শিক্ষা প্রতিষ্ঠানের সন্নিকটে অবৈধভাবে ইটভাটা পরিচালনা করার অপরাধে দুই ইটভাটার মালিককে এক লাখ টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত।
রোববার (২৯ জানুয়ারি) বিকেলে পাকুন্দিয়া উপজেলার মাইজহাটি আদর্শপাড়া গ্রামে অবস্থিত মেসার্স আশরাফ উদ্দিন ব্রিকস (এইউবি) ও মেসার্স সোনালী ব্রিকস নামীয় দুটি ইটভাটায় এই ভ্রাম্যমাণ আদালত পরিচালিত হয়।
ভ্রাম্যমাণ আদালতের নেতৃত্ব দেন পাকুন্দিয়া উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট রোজলিন শহীদ চৌধুরী।
এসময় উপস্থিত ছিলেন-পরিবেশ অধিদপ্তরের কিশোরগঞ্জ জেলা কার্যালয়ের সিনিয়র কেমিস্ট রুবাইয়াত তাহরীম সৌরভ, পরিদর্শক নয়ন কুমার রায় ও জেলা পুলিশের একটি তদারকি টিম।
ভ্রাম্যমাণ আদালত সূত্রে জানা গেছে, গত রোববার (২৯ জানুয়ারি) বিকেলে পাকুন্দিয়া উপজেলার মাইজহাটি আদর্শপাড়া গ্রামে অবস্থিত মেসার্স আশরাফ উদ্দিন ব্রিকস (এইউবি) ও মেসার্স সোনালী ব্রিকস নামীয় ইটভাটায় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়। এসময় পরিবেশগত ছাড়পত্র না থাকা এবং শিক্ষা প্রতিষ্ঠানের সন্নিকটে অবৈধভাবে ইটভাটা পরিচালনা করার অপরাধে দুটি ইটভাটাকে ৫০ হাজার টাকা করে মোট এক লাখ টাকা জরিমানা করেন ইউএনও ও নির্বাহী ম্যাজিস্ট্রেট রোজলিন শহীদ চৌধুরী।
এ প্রসঙ্গে পরিবেশ অধিদপ্তরের কিশোরগঞ্জ জেলা কার্যালয়ের সিনিয়র কেমিস্ট রুবাইয়াত তাহরীম সৌরভ জানান, পরিবেশ সংরক্ষণ আইন ১৯৯৫ (সংশোধিত-২০১০) এবং ইট প্রস্তুত ও ভাটা স্থাপন (নিয়ন্ত্রণ) আইন, ২০১৩ (সংশোধিত-২০১৯) এর ব্যত্যয় ঘটিয়ে অর্থাৎ পরিবেশগত ছাড়পত্র ব্যতিত শিক্ষা প্রতিষ্ঠানের সন্নিকটে অবৈধভাবে ইটভাটা পরিচালনার অপরাধে এই অভিযান পরিচালনা করা হয়।
বায়ুদূষণ নিয়ন্ত্রণে অবৈধ ইটভাটার বিরুদ্ধে ভ্রাম্যমাণ আদালত পরিচালনাসহ আইনানুগ ব্যবস্থা গ্রহণ অব্যাহত থাকবে বলেও জানান তিনি।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ
Theme Created By ThemesDealer.Com