শুক্রবার, ২৪ মে ২০২৪, ০৩:৪১ অপরাহ্ন
নোটিশ::
দৈনিক স্বদেশ সংবাদ লাইভ খবর পড়ুন

বই হলো আমাদের সমৃদ্ধ হওয়ার মূল চাবিকাঠি- বিভাগীয় কমিশনার

রিপোর্টার / ১৭১ ভিউ
আপডেট সময় : রবিবার, ১ জানুয়ারী, ২০২৩, ৩:১০ অপরাহ্ন

রঞ্জন মজুমদার শিবু : বছরের প্রথমদিন সারা দেশের ন্যায় ময়মনসিংহ নগরী সহ জেলার প্রাথমিক, মাধ্যমিক ও মাদ্রাসা পর্যায়ের ৫হাজার ৭শত ১৭টি শিক্ষা প্রতিষ্ঠানে পাঠ্যপুস্তক বিতরণ উৎসব পালন করা হয়েছে। রবিবার (০১ জানুয়ারী) সকাল ১১ টায় নগরীর বিদ্যাময়ী সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে আনুষ্ঠানিক ভাবে বেলুন উড়িয়ে পাঠ্যপুস্তক বিতরণ উৎসব উদ্বোধন করেন অনুষ্ঠানের প্রধান অতিথি বিভাগীয় কমিশনার মোঃ শফিকুর রেজা বিশ্বাস। এসময় তিনি শিক্ষার্থীদের বলেন, মাননীয় প্রধানমন্ত্রীর পৃষ্টপোষকতায় সারা দেশে এবছর ৩৩ কোটি বই বিতরণ করা হবে। আপনারা সৌভাগ্যবান বছরের প্রথম দিনই নতুন বই পাচ্ছেন। তিনি আরো বলেন, বই হলো আমাদের সমৃদ্ধ হওয়া ও উন্নয়নের মূল চাবিকাঠি। এর সদ ব্যবহার করতে হবে। বই পড়ে জ্ঞান অর্জন করে সকল ক্ষেত্রে উন্নয়ন করা সম্ভব। তিনি আরো বলেন, মা হল সবচেয়ে বড় শিক্ষক। মায়ের কাছ থেকে শিশুরা সব শিক্ষা পায়। এই শিক্ষা জীবনে চলার পথে সকল কাজে লাগে। বিভাগীয় কমিশনার বলেন, উন্নত-সমৃদ্ধ স্মার্ট বাংলাদেশ বিনির্মানে শিক্ষার মাধ্যমে জ্ঞান ও শক্তি অর্জন করতে হবে। জীবনে প্রতিষ্ঠা লাভের জন্য বেশী বেশী বই পড়ে জ্ঞান অর্জন করতে হবে। তাই সবাই মিলে কাজ করলে পরিবার ও দেশের উন্নয়ন হবে। এর আগে বিভাগীয় কমিশনার নওমহল মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ে বই বিতরণ করেন।
বিদ্যাময়ী সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক নাছিমা আক্তার এর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক মোঃ মোস্তাফিজার রহমান, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা ময়মনসিংহ অঞ্চলের উপ-পরিচালক আবু নূর মোঃ আনিসুল ইসলাম চৌধুরী, জেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মোঃ রফিকুল ইসলাম। এসময় অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) পুলক কান্তি চক্রবর্তী, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ শফিকুল ইসলাম সহ বিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্তী বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিক বৃন্দ উপস্থিত ছিলেন।
এবছর জেলায় ৫ হাজার ৭১৭টি শিক্ষা প্রতিষ্ঠানের ৯ লাখ ৮৩ হাজার ৪৪১ জন শিক্ষার্থীর মাঝে ১ কোটি ১৫ লাখ ৭২ হাজার বই বিতরণ করা হবে। এর মাঝে প্রাথমিক পর্যায়ে ৪ হাজার ৭১৯টি শিক্ষা প্রতিষ্ঠানের ৭ লাখ ৩৩ হাজার ৪৪০ জন শিক্ষার্থীর মাঝে নুতন বই বিতরণ করা হবে। বইয়ের চাহিদা ৩৭ লাখ ৭২ হাজার। অপর দিকে মাধ্যমিক পর্যায়ে ৬১২টি স্কুল ও ৩৮৬টি মাদ্রাসায় নুতন বই বিতরণ করা হবে। বইয়ের চাহিদা ৭৮ লাখ।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ
Theme Created By ThemesDealer.Com