মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ০১:০৬ অপরাহ্ন
নোটিশ::
দৈনিক স্বদেশ সংবাদ লাইভ খবর পড়ুন

ময়মনসিংহ সিভিল সার্জন কার্যালয়ে উচ্চ রক্তচাপ ও ডায়াবেটিস নিয়ন্ত্রণে সমস্বয় কমিটির সভা অনুষ্ঠিত

রিপোর্টার / ২৩৩ ভিউ
আপডেট সময় : বৃহস্পতিবার, ২৮ ডিসেম্বর, ২০২৩, ১:৫৫ অপরাহ্ন

স্টাফ রিপোর্টার : বাংলাদেশে হার্টস প্যাকেজ বাস্তবায়নের মাধ্যমে প্রাথমিক স্বাস্থ্যসেবা ব্যবস্থায় ময়মনসিংহে উচ্চ রক্তচাপ ও ডায়াবেটিস নিয়ন্ত্রণে জেলা সমস্বয় কমিটির সভা অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার (২৮ ডিসেম্বর) সকালে ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন এর আয়োজনে ময়মনসিংহ জেলা সিভিল সার্জন কার্যালয় সম্মেলন কক্ষে এ সভা অনুষ্ঠিত হয়। উক্ত সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন স্বাস্থ্য বিভাগের পরিচালক ডাঃ প্রদীপ কুমার সাহা। এসময় তিনি বলেন, উচ্চ রক্তচাপ ও ডায়াবেটিস নিয়ন্ত্রনে সরকারের এই কার্যক্রমকে সাধারন মানুষের কাছে পৌছে দিতে জনসচেতনতা বৃদ্ধি, রোগীদের নিয়মিত ঔষধ সেবন, শারীরিক পরিশ্রম ও খাদ্যাভাস পরিবর্তনের উপর জোড় দিতে হবে। উচ্চ রক্তচাপ ও ডায়াবেটিসসহ অন্যান্য অসংক্রামক রোগ নিয়ন্ত্রণের লক্ষ্যে সরকার জেলার সকল উপজেলা হাসপাতালে এনসিডি কর্ণার চালু করেছে। এই কর্নারে সুন্দর পরিবেশে সল্প সময়ে রোগীরা ভাল মানের চিকিৎসা পাচ্ছে এবং বিনামূল্যে ঔষধ পাচ্ছেন। অনিয়ন্ত্রিত উচ্চ রক্তচাপ ও ডায়াবেটিসের কারনে সারা দেশে মৃত্যুর মিছিল ক্রমেই লম্বা হচ্ছে। এই মৃত্যুর মিছিল রোধে পরিমিত আহার, নিয়মিত শরীর চর্চা ও নিয়মিত ঔষধ সেবন করতে হবে।
জেলা সিভিল সার্জন ডাঃ মোহাম্মদ নজরুল ইসলাম এর সভাপতিত্বে এবং ডেপুটি সিভিল সার্জন ডাঃ পরীক্ষিত কুমার পাড় এর সঞ্চালনায় সভায় বাংলাদেশ হাইপারটেনশন কন্ট্রোল ইনিসিয়েটিভের অতিরিক্ত পরিচালক ডাঃ মাহফুজুর রহমান ভ’ঁইয়া, ন্যাশনাল হার্ট ফাউন্ডেশনের ডিভিশনাল প্রোগ্রাম অফিসার মোঃ আসলাম পারভেজ প্রমুখ বক্তব্য রাখেন। মূল বিষয় বস্তুর উপর প্রেজেন্টেশন উপস্থাপন করেন সার্ভিলেন্স মেডিকেল অফিসার ডাঃ মোঃ আব্বাস ইবনে করিম। এসময় জেলার সকল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের (সদর ব্যতিত) স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা গণ উপস্থিত ছিলেন। উন্মোক্ত আলোচনায় প্রতিটি উপজেলায় এনসিডি কর্ণারে হাইপারটেনশন রুগীদের চিকিৎসা বিষয়ে যে প্রোগ্রাম চালু রয়েছে এর উপর উপজেলা স্বাস্থ্য ও প.প. কর্মকর্তাগণ কার্যক্রমের উপর সফলতা এবং সমস্যা সমূহ নিয়ে বক্তব্য রাখেন।
অনুষ্ঠানের সভাপতি সিভিল সার্জন বলেন, বাংলাদেশে শতকরা ৭০ ভাগ মানুষের মৃত্যুর জন্য দায়ী উচ্চ রক্তচাপ ও ডায়াবেটিসসহ বিভিন্ন অসংক্রামক রোগ। এর মধ্যে হৃদ রোগ, স্ট্রোকসহ সিভিডিজনিত মৃত্যুর হার তিন ভাগের এক ভাগ। সরকার এই পরিস্থিতি উন্নয়নের জন্য উপজেলা হাসপাতালে এনসিডি কর্ণার চালু করেছে। জেলার সকল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স থেকে রেজিষ্ট্রেশনকৃত উচ্চ রক্তচাপ ও ডায়াবেটিসের রোগীদের বিনামূল্যে চিকিৎসা ও ঔষধ প্রদান করা হচ্ছে। প্রাপ্ত বয়সী সকলকে কমিউনিটি ক্লিনিক থেকে উচ্চ রক্তচাপ ও ডায়াবেটিস সনাক্ত করে এনসিডি কর্নার থেকে উচ্চ রক্তচাপের রোগীরা সেবা গ্রহণ করছেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ
Theme Created By ThemesDealer.Com