মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৬:১৭ পূর্বাহ্ন
নোটিশ::
দৈনিক স্বদেশ সংবাদ লাইভ খবর পড়ুন

ময়মনসিংহ বিভাগের শ্রেষ্ঠ ৫ জন জয়িতাকে সন্মাননা প্রদান

রিপোর্টার / ১৩৭ ভিউ
আপডেট সময় : বৃহস্পতিবার, ২ ফেব্রুয়ারী, ২০২৩, ২:৫৭ অপরাহ্ন

রঞ্জন মজুমদার শিবু : ‘জয়িতা অন্বেষণে বাংলাদেশ’ ময়মনসিংহ বিভাগের শ্রেষ্ঠ ৫ জন জয়িতাকে সন্মাননা প্রদান করা হয়েছে। বৃহস্পতিবার (০২ফেব্রুয়ারী) বিকেলে ময়মনসিংহ জেলা পরিষদের ভাষা শহীদ আব্দুল জব্বার মিলনায়তনে প্রত্যেক জয়িতাকে সন্মাননা ক্রেস্ট ও নগদ ২৫ হাজার টাকা করে প্রদান করা হয়। বিভাগীয় কমিশনার কার্যালয় ও মহিলা বিষয়ক অধিদপ্তর উপ-পরিচালকের কার্যালয় আয়োজিত অনুষ্ঠানে ভিডিও কনফারেন্সে প্রধান অতিথির বক্তব্য রাখেন মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা এমপি। এসময় তিনি বলেন, দেশের সার্বিক উন্নয়নে নারী পুরুষ মিলে মিশে কাজ করতে হবে। নারীদের পিছনে রেখে কোন উন্নয়ন সম্ভব নয়। তাই নারীদের সামাজিক, রাজনৈতিক, সাংস্কৃতিক সহ সকল কর্মকান্ডে অংশ গ্রহণ করতে হবে। তিনি আরও বলেন, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা নারীদের এগিয়ে নিতে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছেন। জয়িতা ফাউন্ডেশন গঠন করেছেন। তাদের উৎপাদিত পণ্য বাজারজাত করনের ব্যবস্থাও করেছেন। দুঃস্থ অসহায় নারীদের কর্মসংস্থানের ব্যবস্থা করা হয়েছে পাশাপাশি বিভিন্ন বিষয়ে প্রশিক্ষণ দিয়ে দক্ষ করে গড়ে তোলা হচ্ছে। প্রাথমিক বিদ্যালয়ে ৭০% নারী শিক্ষক নিয়োগ দেয়া হচ্ছে। তাই আগামী দিনে বঙ্গবন্ধুর সুযোগ্য কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশকে এগিয়ে নিতে সকলে মিলে কাজ করতে হবে।
ময়মনসিংহ বিভাগীয় কমিশনার মোঃ শফিকুর রেজা বিশ্বাস এর সভাপতিত্বে অনুষ্ঠানে ভিডিও কনফারেন্সে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব মোঃ হাসানুজ্জামান কল্লোল, মহিলা বিষয়ক অধিদপ্তরের মহাপরিচালক ফরিদা পারভীন, ময়মনসিংহ প্রান্তে রেঞ্জ ডিআইজি দেবদাস ভট্টাচার্য্য, জেলা প্রশাসক মোঃ মোস্তাফিজার রহমান বিশেষ অতিথির বক্তব্য রাখেন। অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন অতিরিক্ত বিভাগীয় কমিশনার মোঃ আনোয়ার হোসেন। স্বাগত বক্তব্য রাখেন মহিলা বিষয়ক অধিদপ্তর উপ-পরিচালক ফেরদৌসী বেগম।
সভাপতির বক্তব্যে বিভাগীয় কমিশনার বলেন, জয়িতাদের কার্যক্রম, নিষ্ঠা, দক্ষতা দেখে আমরা অবিভুত। তাদের উৎপাদিত পণ্য বিদেশে রপ্তানি হচ্ছে। তিনি আলো বলেন, মাননীয় প্রধানমন্ত্রীর সুদৃষ্টির কারণে নারীরা আজ অনেক এগিয়ে গেছে। তাদের পদচারণা এখন সকল সেক্টরে রয়েছে। ক্ষমতায়নেও তারা এগিয়ে গেছে। প্রশাসনের অনেক উচ্চপদস্থ কর্মকর্তা রয়েছেন নারী তারা সমানভাবে কাজ করে যাচ্ছেন। তিনি বলেন, ২০৪১ সালের মধ্যে উন্নত স্মার্ট বাংলাদেশ বির্নিমানে আমাদের এই ধারা অব্যাহত রাখতে হবে।
শ্রেষ্ঠ ৫ জন জয়িতা হলেন, শিক্ষা ও চাকুরী ক্ষেত্রে আমেনা বেগম চম্পা, অর্থনৈতিক ভাবে সাফল্য অর্জনকারী নারী দেলুয়ারা বেগম, সফল জননী সুলতানা রাজিয়া, নির্যাতনের বিভিিষকা মুছে ফেলে নতুন উদ্যমে জীবন শুরু করেছেন যে নারী আবিদা সুলতানা আল্পনা ও সমাজ উন্নয়নে অসামান্য অবদান রেখেছেন যে নারী তনু হিজরা।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ
Theme Created By ThemesDealer.Com