বুধবার, ০৭ ডিসেম্বর ২০২২, ০৬:৪৮ অপরাহ্ন
নোটিশ::
দৈনিক স্বদেশ সংবাদ লাইভ খবর পড়ুন

ময়মনসিংহে উৎসাহ উদ্দীপনা ও ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে মহাসপ্তমী পূজা অনুষ্ঠিত ঃ আজ মহাঅষ্টমী

রিপোর্টার / ১১০ ভিউ
আপডেট সময় : রবিবার, ২ অক্টোবর, ২০২২, ৪:৫৬ অপরাহ্ন

স্টাফ রিপোর্টার : গতকাল রবিবার (২ অক্টোবর) সকালে সারা দেশের ন্যায় ময়মনসিংহে দুর্গাবাড়ি মন্দিরসহ অন্যান্য মন্দিরে মন্দিরে-মন্ডপে উৎসাহ উদ্দিপনায় যথাযথ আচারাদির মধ্য দিয়ে হিন্দু সম্প্রদায় শ্রীশ্রী শারদীয়া দূর্গোৎসবের মহাসপ্তমী অনুষ্ঠিত হয়েছে। আচারাদির মধ্যে ছিল পূজা-অর্চণা, শ্রীশ্রী চন্ডীপূজা, চন্ডীপাঠ, স্তবস্তুতি পাঠ এবং পূজান্তে পূষ্পাঞ্জলী প্রদান ও পরে প্রসাদ বিতরণ। এদিন সকালে মন্দিরে মন্দিরে ছিল ভক্তবৃন্দের ভীর। পূজারীগণ পূজান্তে মায়ের পায়ে পুস্পাঞ্জলী নিবেদন করেন। সপ্তমী পূজার অঞ্জলী মন্ত্র পাঠ করান দুর্গাবাড়ী মন্দিরের প্রধান পুরোহিত শ্রী অরুণ ভট্টাচার্য্য। এসময় দুর্গাবাড়ী পূজা উপ-কমিটির সভাপতি শ্রী স্বপন কুমার ঘোষ সাধারণ সম্পাদক শ্রী বিশ্বজিৎ চক্রবর্তীসহ আর্যধর্ম জ্ঞান প্রদায়িনী সভা (ধর্মসভা) কমিটির সভাপতি অধ্যাপক বিমল কান্তি দে, সাধারণ সম্পাদক শ্রী শংকর সাহা ও অন্যান্য নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।
আজ ৩ অক্টোবর (সোমবার) মহাঅষ্টমী। পূজা আরম্ভ সকাল সাড়ে ৬টায়। সকাল সাড়ে ১০টায় দেবীর চরণতলে পূষ্পাঞ্জলী অর্পন। নগরীর রামকৃষ্ণ আশ্রম ও মিশনে কুমারী পূজা সকাল ১১টায়। এর পরেই প্রসাদ বিতরণ। সায়ংকালে সন্ধিপূজা। আজকের অন্যান্য আচারাদি হবে সপ্তমীপূজার অনুরূপ।
উৎসাহ-উদ্দীপনা ও ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে সনাতন সম্প্রদায়ের সর্বস্তরের মানুষ পূজা পালনের পাশাপাশি অন্যান্য সম্প্রদায়ের মানুষেরাও এই পূজা উদ্যাপন উপভোগ করেন। নানা রঙের বাহারি নতুন নতুন পোশাক পরে শিশু-কিশোর-কিশোরী, তরুন-তরুনী, বৃদ্ধ-বৃদ্ধা সহ সর্বস্তরের মানুষ সন্ধ্যায় ভীড় করেন মন্দিরে-মন্দিরে-মন্ডপে-মন্ডপে। এ বছর সার্বজনীন ও পারিবারিক মিলিয়ে জেলায় ৮শ’ ১৪টি পুজামন্ডপে শ্রীশ্রী শারদীয় দূর্গাপুঁজা অনুষ্ঠিত হচ্ছে। জেলায় সুষ্ঠু, শান্তিপূর্ণ ও সুশৃংখলভাবে পূজা উদ্যাপনের লক্ষ্যে বিভাগীয় পুলিশ কমিশনার, জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, সিটি প্রশাসন, জেলা পূঁজা উদ্যাপন পরিষদ, মহানগর পূজা উদযাপন মন্দির পরিদর্শন ও ভক্তবৃন্দ এবং পূজারীবৃন্দের সঙ্গে মতবিনিময় করেছেন এবং সুষ্ঠু ভাবে পূজা সম্পন্নের লক্ষ্যে সকল ব্যবস্থা গ্রহণ করেছেন। বিভিন্ন পূজা মন্ডপে দুঃস্থদের মাঝে বস্ত্র বিতরন, রক্তদান কর্মসূচী, আরতি প্রতিযোগিতা, মাতৃ সঙ্গীত পরিবেশন ও প্রসাদ বিতরনের ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। এ বছর দেবী দূর্গা কৈলাশ থেকে মর্তে এসেছেন গজে চড়ে ফিরে যাবেন নৌকায় চড়ে। আইন শৃঙ্খলা রক্ষার্থে প্রতিটি পূজা মন্ডপে স্থায়ী ভাবে আনসার নিয়োগ করা হয়েছে। র‌্যাব, পুলিশ, সাদা পোশাকে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ব্যাপক টহলের ব্যবস্থা গ্রহণ করেছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ
Theme Created By ThemesDealer.Com