শুক্রবার, ০২ ডিসেম্বর ২০২২, ১১:০৭ অপরাহ্ন
নোটিশ::
দৈনিক স্বদেশ সংবাদ লাইভ খবর পড়ুন

সুহেলা গ্রামে ব্র্যাক আলট্রা-পুওর গ্র্যাজুয়েশন প্রোগ্রামের কার্যক্রম পরিদর্শন করেন জেলা প্রশাসক

রিপোর্টার / ৮৯ ভিউ
আপডেট সময় : সোমবার, ২৪ অক্টোবর, ২০২২, ৩:০১ অপরাহ্ন

স্টাফ রিপোর্টার : সরকারের পাশাপাশি ব্র্যাকের কর্মসূচি দারিদ্র নিরসনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে বললেন জেলা প্রশাসক মোহাম্মদ এনামুল হক। বিশ্বের বৃহত্তম বেসরকারি উন্নয়ন সংস্থা ব্র্যাক বাংলাদেশ সহ আন্তর্জাতিক পর্যায়ে অক্টোবর মাসব্যাপী নানা কার্যক্রম হাতে নিয়েছে। এরই অংশ হিসেবে সোমবার (২৪ অক্টোবর) দুপুরে আলট্রা-পুওর গ্র্যাজুয়েশন ( ইউ.পি.জি) প্রোগ্রামের দুই দশক পূর্তি ও আন্তর্জাতিক দারিদ্র বিমোচন দিবস উপলক্ষে ময়মনসিংহ সদর উপজেলার ঘাগড়া ইউনিয়নের সুহেলা গ্রামে ব্র্যাক আলট্রা-পুওর গ্র্যাজুয়েশন ( ইউ.পি.জি) প্রোগ্রামের কার্যক্রম পরিদর্শন করেন জেলা প্রশাসক। তিনি ব্র্যাকের উল্লেখিত কর্মসূচির অংশ গ্রহণকারীদের বাড়ি পরিদর্শন করেন এবং তাদের সঙ্গে বৈঠক করেন। এসময় তাঁর সঙ্গে আরও উপস্থিত ছিলেন অতিরিক্ত পুলিশ সুপার সদর সার্কেল শাহিনুল ইসলাম, জেলা সমাজসেবা কার্যালয়ের উপ-পরিচালক আব্দুল কাইয়ুম, জেলা ত্রাণ ও পুর্নবাসন কর্মকর্তা মোহাম্মদ সানোয়ার হোসেন, জেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ডাঃ মোঃ আব্দুল হাই, জেলা মহিলা বিষয়ক কার্যালয়ে প্রোগ্রাম অফিসার নাছিমা খাতুন, ব্র্যাক প্রধান কার্যালয়ের (ইউপিজি) ম্যানেজার এডভোকেসি মোঃ বেলায়েত হোসেন, প্রধান কার্যালয়ের (ইউপিজি) সুদিপ্ত সরকার, ব্র্যাক জেলা সমন্বয়কারী মোঃ জাহাঙ্গীর আলম, জোনাল ম্যানেজার প্রোগ্রাম শিপন কুমার সাহা, ব্র্যাকের আরএমও আনিসুর রহমান, মোঃ গোলাম মোস্তফা প্রমুখ।
পরে শম্ভুগঞ্জে ব্র্যাকের ট্রেনিং সেন্টারে এক আলোচনায় দেশজুড়ে অতিদারিদ্র নিরসনে ব্র্যাকের ভূমিকার প্রশংসা করে জেলা প্রশাসক বলেন, সমাজে পিছিয়ে পড়া অতি দরিদ্র মানুষের জন্য আমাদের কাজ করা অত্যন্ত দরকার এবং তাদের যোগ্য করে গড়ে তোলা। তিনি বলেন, শুধু আর্থিক সহায়তা দিয়ে তাদের সমাজে প্রতিষ্ঠা করা যায় না। তাদের সমাজে মূল ধারায় নিয়ে আসার জন্য ব্র্যাক খুব ভাল ভাবে কাজ করছে। আমাদের সকলের কাজই হল সরকারের লক্ষ্যমাত্রা অর্জন করা। ব্র্যাক জেলা সমন্বয়কারী মোঃ জাহাঙ্গীর আলম এর সভাপতিত্বে আলোচনায় জেলা প্রশাসক আরো বলেন, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিশন বাস্তবায়নে কাজ করে যাচ্ছেন। আমাদের উৎপাদনশীল কাজ করতে হবে। কোন জমি অনাবাদি রাখা যাবে না। এর জন্য সংশ্লিষ্ট সকলকে ভ’মিকা রাখতে হবে। জিওএনজিও সমন্বয় করে কাজ করতে পারলে আমরা সফল হতে পারব। তিনি ব্র্যাকের সফলতা কামনা করে বলেন, সুনির্দিষ্ট মানুষকে নিয়ে কাজ করতে পারলে মাননীয় প্রধানমন্ত্রীর ভিশন ২০৪১ সালের মধ্যে উন্নত বাংলাদেশ বির্নিমান সম্ভব হবে।
উল্লেখ্য, জাতিসংঘ এ বছরের আন্তর্জাতিক দারিদ্র বিমোচন দিবসের মূল প্রতিপাদ্য নির্ধারণ করেছে সর্বক্ষেত্রে সবার মর্যাদা অক্ষুন্ন রাখি’। মানুষের মর্যাদা কেবল একটি একক মৌলিক অধিকার নয় বরং এটি অন্যান্য সকল মৌলিক অধিকারের ভিত্তি’। দিবসটিকে কেন্দ্র করে ব্র্যাকের আলট্রা-পুওর গ্র্যাজুয়েশন প্রোগ্রাম ৪৮টি জেলাসহ বর্তমানে কর্মসূচিটি চলমান রয়েছে এরকম সকল জেলার (৩৭টি) জেলা প্রশাসনের সহায়তায় সংশ্লিষ্ট জেলা প্রশাসক মহোদয়ের মাঠকার্যক্রম পরিদর্শন আয়োজন করেছে। ব্র্যাকের পক্ষ থেকে জানানো হয়, তাদের এই উদ্যোগের লক্ষ্য হচ্ছে, সরকারের মাঠপর্যায়ে তথা জেলা প্রশাসক মহোদয়দের আলট্রা-পুওর গ্র্যাজুয়েশন প্রোগ্রাম বিষয়ে সম্যক ধারণা দেওয়া এবং জেলা পর্যায়ে সংশ্লিষ্ট সরকারি প্রতিষ্ঠানসমূহের কাছে কর্মসূচিটির অভিজ্ঞতালব্ধ জ্ঞান তুলে ধরা।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ
Theme Created By ThemesDealer.Com