বুধবার, ০৭ ডিসেম্বর ২০২২, ০৭:৫৮ অপরাহ্ন
নোটিশ::
দৈনিক স্বদেশ সংবাদ লাইভ খবর পড়ুন

যথাযথ আচারাদির মধ্য দিয়ে শ্রী শ্রী জগদ্ধাত্রী পূজা অনুষ্ঠিত

রিপোর্টার / ৬৭ ভিউ
আপডেট সময় : বুধবার, ২ নভেম্বর, ২০২২, ২:৪১ অপরাহ্ন

স্টাফ রিপোর্টার ঃ বুধবার (০২ নভেম্বর) সকালে সারা দেশের ন্যায় ময়মনসিংহ রামকৃষ্ণ মিশন ও আশ্রম ও দুর্গাবাড়ি মন্দিরে উৎসাহ উদ্দিপনায় যথাযথ আচারাদির মধ্য দিয়ে হিন্দু সম্প্রদায় ধর্মীয় উৎসব শ্রীশ্রী জগদ্ধাত্রী পূজার অষ্টমী ও নবমী বিহিত পূজা অনুষ্ঠিত হয়েছে। আচারাদির মধ্যে ছিল পূজা-অর্চণা, শ্রীশ্রী চন্ডীপাঠ, মাতৃসঙ্গীত এবং পূজান্তে পূষ্পাঞ্জলী প্রদান ও পরে প্রসাদ বিতরণ বিতরণ করা হয়। নগরীর দুগাবাড়ী মন্দিরে আর্য ধর্ম জ্ঞান প্রদায়িনী সভা আয়োজিত শ্রীশ্রী জগদ্ধাত্রী পূজার পুরোহিত ছিলেন মন্দিরের প্রধান পুরোহিত শ্রী অরুণ ভট্টাচার্য্য। এদিন দুপুরে দুর্গাবাড়ী মন্দিরে পূজা পরিদর্শণে আসেন রেঞ্জ ডিআইজি দেবদাস ভট্টাচার্য্য। এসময় আর্য ধর্ম জ্ঞান প্রদায়িনী সভার সভাপতি প্রফেসর বিমল কান্তি দে, সাধারণ সম্পাদক শংকর সাহা, গৌরীপুর উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক সোমনাথ সাহা, হিন্দু বৌদ্ধ ক্রিষ্টান ঐক্য পরিষদ মহানগর সাধারণ সম্পাদক পবিত্র রঞ্জন রায় সহ পূজারী বৃন্দ উপস্থিত ছিলেন।
এছাড়া রামকৃষ্ণ মিশন ও আশ্রমে শ্রীশ্রী জগদ্ধাত্রী পূজার অষ্টমী ও নবমী বিহিত পূজা অনুষ্ঠিত হয়েছে। পূজার পুরোহিত ছিলেন স্বামী কল্যানদানন্দ ইমন মহারাজ, তন্ত্রধারক ছিলেন ব্রহ্মচারী উত্তম, চন্ডীপাঠ করেন সূধাংসু চক্রবর্তী। ধর্মপ্রান পূজারীগণ মায়ের পায়ে পুষ্পাঞ্জলী দিতে উপস্থিত হন মন্দিরে। পূজারীগণ শান্তি, কল্যাণ ও সমৃদ্ধি লাভের জন্য মন্ত্র পাঠের মাধ্যমে মায়ের পায়ে পুস্পাঞ্জলী প্রদান করেন। অঞ্জলী মন্ত্র পাঠ করান রামকৃষ্ণ মিশন ও আশ্রমের অধ্যক্ষ স্বামী ভক্তি প্রদানন্দ মহারাজ। পূজাঅর্চনা শেষে রামকৃষ্ণ মিশন ও আশ্রমের সদস্যবৃন্দ ছাড়াও পূজারী ভক্তবৃন্দ মায়ের পায়ে পুষ্পাঞ্জলী প্রদান অনুষ্ঠানে অংশ গ্রহণ করেন। এদিন সকালে পূজা পরিদর্শণে আসেন রেঞ্জ ডিআইজি দেবদাস ভট্টাচার্য্য। আজ বৃহস্পতিবার (৩ নভেম্বর) সকাল সাড়ে ৭টার মধ্যে দেবীর দশমী বিহিত পূজা আরম্ভ। সকাল ৯টার মধ্যে দর্পণ বিসর্জন। সন্ধা আরাত্রিকের পর প্রতিমা নিরঞ্জন ও শান্তি জল গ্রহণ।
উল্লেখ্য, দুর্গাপুজো, লক্ষ্মীপুজো ও কালীপুজোর পর আপামর বাঙালি অপেক্ষা করে থাকে জগদ্ধাত্রী পুজোর জন্য। কার্তিক মাসের শুক্লা অষ্টমী তিথিতে দেবী জগদ্ধাত্রীর বাৎসরিক পূজা অনুষ্ঠিত হয়। এটি মূলত হিন্দু বাঙালিদের একটি জনপ্রিয় উৎসব। জগতের ধাত্রী অর্থাৎ জগতের পালিকা দেবী জগদ্ধাত্রী। দেবী দুর্গার আর এক রূপ হল জগদ্ধাত্রী। দেবী দুর্গা যেমন সিংহবাহিনী দশভুজা, দেবী জগদ্ধাত্রী তেমন সিংহবাহিনী চতুর্ভুজা।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ
Theme Created By ThemesDealer.Com