মঙ্গলবার, ২৯ নভেম্বর ২০২২, ১১:৩৮ অপরাহ্ন
নোটিশ::
দৈনিক স্বদেশ সংবাদ লাইভ খবর পড়ুন

স্যামসন এইচ চৌধুরীর সহর্ধমণিী স্কয়ার মাতা অনতিা চৌধুরী সমাহতি

রিপোর্টার / ৪২ ভিউ
আপডেট সময় : সোমবার, ১৪ নভেম্বর, ২০২২, ৪:৩৫ অপরাহ্ন

বাংলাদশেরে র্শীষস্থানীয় শল্পি গ্রুপ স্কয়ার গ্রুপরে প্রতষ্ঠিাতা ও কংিবদন্তি শল্পিোদ্যোক্তা প্রয়াত স্যামসন এইচ চৌধুরীর সহর্ধমণিী এবং ‘স্কয়ার মাতা’ হসিবেে সুপরচিতি মসিসে অনতিা চৌধুরী রববিার, ১৩ নভম্বের ২০২২ তারখিদুপুর ১টা ৬ মনিটিে রাজধানীর স্কয়ার হসপটিালে র্বাধক্যজনতি অসুস্থতায় মৃত্যুবরণ করছেনে। তাঁর বয়স হয়ছেলিো ৯০ বছর।
র্বাধক্যজনতি শারীরকি জটলিতায় অসুস্থ হয়ে পড়লে সম্প্রতি তাঁকে স্কয়ার হসপটিালে র্ভতি করা হয়। সখোনইে রববিার দুপুরে তনিি শষে নঃিশ্বাস ত্যাগ করনে। এ সময় সন্তান ও নাত-িনাতনরিা তাঁর কাছইে ছলিনে।১৩ তারখি সন্ধ্যায় কাকরাইলে অবস্থতি রমনা ক্যাথড্রিাল র্চাচে স্বজন, পরজিন ও গণ্যমান্য ব্যক্তত্বিদরে উপস্থতিতিে তাঁর অন্ত্যষ্টেক্রিয়িা র্পূব র্প্রাথনা ও আনুষ্ঠানকিতা সম্পন্ন করা হয়। পরদনি১৪ নভম্বের ২০২২ তারখি সোমবার পাবনার আতাইকুলা র্চাচে র্প্রাথনা শষেে হমোয়তেপুররে অ্যাস্ট্রাসখামার বাড়তিে প্রয়াত চয়োরম্যান স্যামসন এইচ চৌধুরীর পাশে তাঁকে সমাহতি করা হয়।
স্কয়ার মাতা অনতিা চৌধুরী ১৯৩২ সালরে ৫ আগস্ট জন্মগ্রহণ করছেলিনে। ১৯৪৭ সালরে ৬ আগস্ট স্যামসন এইচ চৌধুরীর সাথে তনিি ববিাহবন্ধনে আবদ্ধ হন। ৫০-এর দশকে স্কয়ার-এর প্রতষ্ঠিালগ্নে স্যামসন এইচ চৌধুরীর উদ্যোগকে সফল করতে শুরু থকেইে তনিি শক্ত,ি সাহস ও প্ররেণা নয়িে স্বামীর পাশে ছলিনে। আজ স্কয়ার গ্রুপরে দশেরে অন্যতম বৃহৎ শল্পি গ্রুপে পরণিত হবার পছেনে অনতিা চৌধুরীর অবদান অনস্বীর্কায। জীবতিাবস্থায় স্যামসন এইচ চৌধুরী বভিন্নি অনুষ্ঠানে দয়ো বক্তব্যে তাঁর সাফল্যরে পছেনে স্ত্রী অনতিা চৌধুরীর অবদানরে কথা উল্লখে করছেনে। ২০১২ সালরে ৫ জানুয়ারি স্যামসন এইচ চৗেধুরী মারা যাবার পর অনতিা চৌধুরী তাঁর সন্তান ও স্কয়ার গ্রুপরে শ্রদ্ধা ও ভালোবাসার কন্দ্রেবন্দিুতে পরণিত হন। প্রতদিানে তনিওি আজীবনস্কয়ার গ্রুপরে ৬৪ হাজার র্কমীকে সন্তানতুল্য ভালোবাসা দয়িে গছেনে। আমৃত্যু আগলে রখেছেনে মাতৃছায়ায়। স্কয়ার গ্রুপে যে কারণে তনিি ‘স্কয়ার মাতা’ হসিবেে পরচিতিি ও ভালোবাসা পয়েছেনে। তাঁরচার সন্তান, তনি ছলে—ে স্যামুয়লে এস চৌধুরী, তপন চৌধুরী ও অঞ্জন চৌধুরী, একমাত্র ময়েে রত্না পাত্র, এবং নাত-িনাতনদিরে অনকেইে স্কয়ার-এর বভিন্নি প্রতষ্ঠিানে দায়ত্বি পালন করে স্কয়ার গ্রুপকে এগয়িে নয়িে যাচ্ছনে। রববিার তাঁর মৃত্যুর খবর ছড়য়িে পড়লে স্কয়ার-এর সব প্রতষ্ঠিানসহ র্সবত্র শোকরে ছায়া নমেে আস।ে
অনতিা চৌধুরীজাতীয় ও আর্ন্তজাতকি র্পযায়রে বভিন্নি র্ধমীয়, সামাজকি উন্নয়ন, নারী শক্ষিা, নারী উন্নয়ন ওস্বচ্ছোসবেী সংগঠনরে নানামুখী র্কাযক্রমরে সাথে জড়তি ছলিনে। তাঁর মৃত্যুতে মাননীয়প্রধানমন্ত্রী শখে হাসনিা, জাতীয় সংসদরে ডপেুটি স্পকিার অ্যাডভোকটে শামসুর হক টুকু, যুব ও ক্রীড়া প্রতমিন্ত্রী মো. জাহদি আহসান রাসলে, পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমনে, তথ্যওসম্প্রচারমন্ত্রীড. হাছানমাহমুদসহ দশেরে বশিষ্টিজনরো গভীর শোক প্রকাশ করছেনে।
স্কয়ার মাতা অনতিা চৌধুরীকে সমাহতি করার পর শোকসন্তপ্ত পরবিাররে পক্ষ থকেে তাদরে কঠনি সময়ে পাশে দাঁড়াতে যে সকল শুভাকাঙ্ক্ষী দূর-দূরান্ত থকেে ছুটে এসছেনে এবং বভিন্নি মাধ্যমে সমবদেনা জানয়িছেনে তাদরে প্রতি বশিষে কৃতজ্ঞতা জানানো হয়।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ
Theme Created By ThemesDealer.Com