বুধবার, ০১ ফেব্রুয়ারী ২০২৩, ০৩:০০ পূর্বাহ্ন
শিরোনাম::
ধোবাউডায় ডিপিএল সিজন ৪-এর উদ্বোধন ফুলবাড়িয়া উপজেলা নির্বাহি কর্মকর্তার এক বছর পূর্তিতে ফুলেল শুভেচ্ছা ফুলপুরে প্রাতিষ্ঠানিক ডেলিভারী বিষয়ক সভা ময়মনসিংহ কোতোয়ালী পুলিশের অভিযানে গ্রেফতার ৯ এলজিইডির নির্বাহী প্রকৌশলীর ওপর হামলার ঘটনায় বকশীগঞ্জে মানববন্ধন কেন্দুয়া জয়হরি স্প্রাই সরকারি উচ্চ বিদ্যালয়ের নবীন বরণ চট্টগ্রাম এলজিইডি’র নির্বাহী প্রকৌশলীর উপর হামলার প্রতিবাদে ময়মনসিংহে মানববন্ধন মৃত্তিকা গবেষণা সুবিধা জোরদারকরণ প্রকল্পের আওতায় পাঁচ দিনব্যাপী প্রশিক্ষণ শুরু গণমুক্তি পত্রিকার ৫০তম প্রতিষ্ঠা বার্ষিকীতে টাঙ্গাইলে শীতার্তদের মাঝে কম্বল বিতরণ নান্দাইলে মরহুম আব্দুল জলিল মানবকল‍্যান ফাউন্ডেশন উদ্যোগে শিক্ষার্থীদের মাঝে বিনামুল্যে শিক্ষা উপকরন বিতরন
নোটিশ::
দৈনিক স্বদেশ সংবাদ লাইভ খবর পড়ুন

ময়মনসিংহে তথ্যমেলায় আঞ্চলিক পাসপোর্ট অফিসের মোবাইল এন্ড্রোলম্যান্ট কিডসের মাধ্যমে সেবা প্রদান

রিপোর্টার / ১১৪ ভিউ
আপডেট সময় : মঙ্গলবার, ৬ ডিসেম্বর, ২০২২, ১:৫৮ অপরাহ্ন

স্টাফ রিপোর্টার : ময়মনসিংহ আঞ্চলিক পাসপোর্ট অফিসের সেবা জনগণের দৌড়গোরায় পৌছে যাচ্ছে। অসুস্থ্য, পঙ্গু, বিছানায় কিংবা হাসপাতালে ভর্তি চলাফেরা করতে পারেনা এমন লোকজন এখন চাইলে নিজ ঘরে বসেই পাসপোর্ট করতে পারেন। এ জন্য মোবাইল এন্ড্রোলম্যান্ট কিডসের (এমইকে) মাধ্যমে ময়মনসিংহ আঞ্চলিক পাসপোর্ট অফিস পাসপোর্ট সেবা গ্রহিতাদের ঘরে গিয়ে পাসপোর্ট আবেদন থেকে শুরু করে ছবি তোলা, ফিঙ্গার প্রিন্ট সংগ্রহ এবং রিসিট প্রদান করে আসছে। মঙ্গলবার ৬ ডিসেম্বর বিকালে ময়মনসিংহ সার্কিট হাউজ সংলগ্ন জিমনেশিয়াম মাঠে তথ্য মেলায় এ চিত্র দেখা গেছে। পাসপোর্ট অফিসের অফিস সহকারী মোশাররফ হোসেন মোবাইল এন্ড্রোলম্যান্ট কিডসের মাধ্যমে আকুয়া এলাকার রিফায়েতুল ইসলাম নামের এক যুবকের পাসপোর্ট আবেদন গ্রহণ, ছবি তোলা, ফিঙ্গার প্রিন্টসহ যাবতীয় কাজ সেরে নেন। মুহুর্তে আদেবন জমা, ছবি তোলা ও ফিঙ্গার প্রিন্টসহ যাবতীয় কাজ সেরে রিসিট পাওয়ায় রিফায়েতুল ইসলাম পাসপোর্ট অধিদপ্তরকে কৃতজ্ঞতা জানিয়ে বলেন, মোবাইল এন্ড্রোলম্যান্ট কিডস মেশিনটি ময়মনসিংহ অফিসে থাকায় এই অঞ্চলের অসুস্থ্য এবং চলাচলে অক্ষম মানুষের অনেক উপকার হবে। তবে তিনি এর অবাধ ব্যবহার চান। রিফায়েতুল ইসলামের আবেদন জমাকালে ময়মনসিংহ আঞ্চলিক পাসপোর্ট অফিসের উপ-পরিচালক ডঃ মোঃ হাফিজুর রহমান উপস্থিত ছিলেন। এ ব্যাপারে উপ-পরিচালক ডঃ মোঃ হাফিজুর রহমান বলেন, মোবাইল এন্ড্রোলম্যান্ট কিডস নামক মেশিনটি অনেক দামি। এই কিডসটি ঢাকা, চট্টগ্রামের পর শুধু ময়মনসিংহে আছে। আমি অনেক চেষ্ঠা করে ময়মনসিংহ অফিসের নামে বরাদ্ধ করতে সক্ষম হয়েছি। মোবাইল এন্ড্রোলম্যান্ট কিডসের মাধ্যমে হাসপাতালে ভর্তি রোগী, চলাচল করতে না পারা অক্ষম ও পঙ্গু মানুষজন নিজ ঘরে, হাসপাতাল কিংবা বাসায় বসেই তাদের পাসপোর্ট আবেদন জমা, ছবি তোলা এবং ফিঙ্গার প্রিন্ট্রসহ যাবতীয় কাজ সারতে পারবেন। এ জন্য বাড়তি কোন খরচ হবেনা। তবে যানবাহন সমস্যা থাকায় এবং কোটি টাকা মুল্যের এই মেশিনটি যাতে ক্ষতিগ্রস্থ না হয়, সে লক্ষে আবেদনকারীকে যানবাহনের ব্যবস্থা করতে হবে। কি ধরণের যানবাহন এমন প্রশ্নে তিনি বলেন, সিএনজি হলেও চলবে। গাড়ি হলে মেশিনটির নিরাপত্তা নিশ্চত হয়। তিনি আরো বলেন, মেশিনটি নিয়ে জনগণের দৌড়গোরায় চলাচলের সুবিধার্থে সরকারের কাছে যানবাহনের আবেদন করেছি। আশা করছি দ্রুততম সময়ে গাড়ি পাওয়া যাবে। মাননীয় প্রধানমন্ত্রী বাংলাদেশকে উন্নয়নশীল রাষ্ট্রে পৌছে দেওয়ার লক্ষে এবং ই-পাসপোর্ট সুবিধা সকলের জন্য নিশ্চিত করতে আধুনিকমানের মোবাইল এন্ড্রোলম্যান্ট কিডস আমদানী করেছেন বলেও তিনি দাবি করেন। এই মেলায় একদিনে প্রায় ১৬০জনকে পাসপোর্ট সংক্রান্ত নানা তথ্য ও সুবিধা প্রদান করা হয়েছে বলে অফিস সহকারী মোশাররফ হোসেন বলেন।
জেলা প্রশাসন ও সচেতন নাগরিক কমিটি (সনাক) ময়মনসিংহের আয়োজনে দুইদিনব্যাপি তথ্য মেলায় সরকারি বেসরকারিসহ ৪০টি স্টল বসে। স্টলে মঙ্গলবার পাসপোর্ট অফিসের উপ-পরিচালক ডঃ মোঃ হাফিজুর রহমান প্রশ্নোত্তর পর্বে মেলায় আগত লোকজনের প্রশ্নের উত্তর দেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ
Theme Created By ThemesDealer.Com