বুধবার, ০১ ফেব্রুয়ারী ২০২৩, ০৮:৪৬ পূর্বাহ্ন
শিরোনাম::
ধোবাউডায় ডিপিএল সিজন ৪-এর উদ্বোধন ফুলবাড়িয়া উপজেলা নির্বাহি কর্মকর্তার এক বছর পূর্তিতে ফুলেল শুভেচ্ছা ফুলপুরে প্রাতিষ্ঠানিক ডেলিভারী বিষয়ক সভা ময়মনসিংহ কোতোয়ালী পুলিশের অভিযানে গ্রেফতার ৯ এলজিইডির নির্বাহী প্রকৌশলীর ওপর হামলার ঘটনায় বকশীগঞ্জে মানববন্ধন কেন্দুয়া জয়হরি স্প্রাই সরকারি উচ্চ বিদ্যালয়ের নবীন বরণ চট্টগ্রাম এলজিইডি’র নির্বাহী প্রকৌশলীর উপর হামলার প্রতিবাদে ময়মনসিংহে মানববন্ধন মৃত্তিকা গবেষণা সুবিধা জোরদারকরণ প্রকল্পের আওতায় পাঁচ দিনব্যাপী প্রশিক্ষণ শুরু গণমুক্তি পত্রিকার ৫০তম প্রতিষ্ঠা বার্ষিকীতে টাঙ্গাইলে শীতার্তদের মাঝে কম্বল বিতরণ নান্দাইলে মরহুম আব্দুল জলিল মানবকল‍্যান ফাউন্ডেশন উদ্যোগে শিক্ষার্থীদের মাঝে বিনামুল্যে শিক্ষা উপকরন বিতরন
নোটিশ::
দৈনিক স্বদেশ সংবাদ লাইভ খবর পড়ুন

কর অঞ্চল ময়মনসিংহের আয়োজনে সেরা করদাতাদের সম্নাননা, ট্যাক্সকার্ড ও সনদপত্র প্রদান

রিপোর্টার / ১০৩ ভিউ
আপডেট সময় : বুধবার, ২৮ ডিসেম্বর, ২০২২, ১:৩৮ অপরাহ্ন

রঞ্জন মজুমদার শিবু : “সবার আগে কর দিন উন্নয়নে অংশ নিন” এই প্রতিপাদ্যকে সামনে রেখে ময়মনসিংহে সেরা করদাতাদের সম্নাননা, ট্যাক্সকার্ড ও সনদপত্র প্রদান করা হয়েছে। বুধবার (২৮ ডিসেম্বর) সকালে নগরীর টাউন হল এডভোকেট তারেক স্মৃতি অডিটোরিয়ামে কর অঞ্চল ময়মনসিংহের আয়োজনে জাতীয় রাজস্ব বোর্ড কর্তৃক ৫ জেলার ৪২ জন সর্বোচ্চ ও দীর্ঘসময় আয়কর প্রদানকারী করদাতাদের সম্মাননা ও সনদপত্র প্রদান করা হয়।
উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন সিটি কর্পোরেশনের মেয়র মোঃ ইকরামুল হক টিটু। এসময় তিনি বলেন, আজকের দিনটি অত্যন্ত আনন্দের দিন গর্বের দিন। অন্যান্য দেশের ন্যায় বাংলাদেশেও মেট্রো রেল চালু হচ্ছে। এর আগে দীর্ঘতম পদ্মা সেতু চালু হয়েছে। আমাদের দেয়া আয়কর থেকে সরকার এসব উন্নয়ন বাস্তবায়ন করছে। তিনি আরো বলেন, উন্নত বিশ্বে ট্যাক্স প্রদানের হার বেশী কিন্তু সে তুলনায় আমাদের ট্যাক্স প্রদানের হার কম। আমাদের ধ্যান ধারনা বদলাতে হবে। সরকারের উন্নয়ন কাজে ভ’মিকা রাখতে হবে। মেয়র বলেন, উন্নয়ন এবং ট্যাক্স ওতপ্রত ভাবে জড়িত। আপনাদের দেয়া করে সরকারের আজকের এই সাফল্য। রাষ্ট্র উন্নত হলে আমরা উন্নত হব। সকল সুবিধা পাওয়া যাবে। তাই সামগ্রিক অর্থে দেশের জন্য ভাবতে হবে। বঙ্গবন্ধু কন্যার কল্যানেই দেশ আজ দুর্বার গতিতে এগিয়ে যাচ্ছে। এই উন্নয়নের ধারা অভ্যাহত রাখতে সকলকে আয়কর প্রদানে আগ্রহী হতে হবে। বর্তমানে আয়কর প্রদান সহজ। ঘরে বসেই অনলাইনের মাধ্যমে আয়কর রির্টান দাখিল করা যায়। আসুন সময়মত আয়কর প্রদান করি দেশের উন্নয়নে ভ’মিকা রাখি।
কর অঞ্চল ময়মনসিংহের কর কমিশনার কবীর উদ্দিন মোল্লার সভাপতিত্বে সম্নাননা প্রদান অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, রেঞ্জ ডিআইজি দেবদাস ভট্টাচার্য্য বিপিএম, অতিরিক্ত বিভাগীয় কমিশনার মোহাম্মদ আনোয়ার হোসেন, ময়মনসিংহ ট্যাক্সেস বার এসোসিয়েশনের সভাপতি এডভোকেট সাদিক হোসেন প্রমূখ। অনুষ্ঠানের সার্বিক তত্ত্বাবধানে ও স্বাগত বক্তব্য রাখেন ময়মনসিংহ কর অঞ্চলের অতিরিক্ত কর কমিশনার ড.মোঃ সামছুল আরেফিন।
সেরা করদাতাদের মধ্য থেকে অনুভুতি প্রকাশ করে বক্তব্য রাখেন সিটি কর্পোরেশন কর অঞ্চলের ২০২১-২০২২ করবর্ষে সর্বোচ্চ করদাতা মাহবুবুল আলম, ময়মনসিংহ জেলার সর্বোচ্চ করদাতা মোঃ আবু নোমান, মোঃ মাহবুব রেজা করিম, শেরপুর জেলার তরুণ সর্বোচ্চ করদাতা সইফুল নাহি জিন্নুর সাকী, নেত্রকোণা জেলার সর্বোচ্চ করদাতা ধনেশ পত্রনবীশ, কিশোরগঞ্জ জেলার দীর্ঘ সময় কর প্রদানকারী আবুল কাসেম এডভোকেট ও জামালপুর জেলার সর্বোচ্চ করদাতা ফপরুক আহম্মেদ চৌধুরী।
উল্লেখ্য, কর অঞ্চল-ময়মনসিংহের রিটার্ন ও কর আদায়েরর তুলনামূলক চিত্র- ২০২১-২০২২ করবর্ষে ০১/০৭/২০২১ থেকে ২৭/১২/২০২১ পর্যন্ত দাখিলকৃত রিটার্ন সংখ্যা ছিল ৮৭,৮২৫টি। উক্ত রির্টানের সাথে আদায়ের পরিমান ছিল ২৭.১৮ কোটি টাকা। ২০২২-২০২৩ করবর্ষে ০১/০৭/২০২২ থেকে ২৭/১২/২০২২ পর্যন্ত দাখিলকৃত রির্টানের সংখ্যা ১,০৫,৫২৫ টি যা পূর্ববর্তী করবর্ষের তুলনায় ২০.১৫ শতাংশ বৃদ্ধি পেয়েছে এবং অত্র করবর্ষে রির্টানের সাথে আদায় ৩০.৫৫ কোটি টাকা যা পূর্ববর্তী করবর্ষের তুলনায় ১২.৪০ শতাংশ বৃদ্ধি পেয়েছে।
২০২১-২০২২ করবর্ষে ২৭ ডিসেম্বর ২০২১ পর্যন্ত কর অঞ্চল-ময়মনসিংহের মোট আদায় ছিল ৩০৩.০৯ কোটি টাকা এবং ২০২২-২০২৩ করবর্ষে ২৭ ডিসেম্বর ২০২২ পর্যন্ত এই কর অঞ্চলে মোট আদায় ৩৬৩.৫৮ কোটি টাকা যা পূর্ববর্তী করবর্ষের তুলনায় ১৯.৯৬ শতাংশ বৃদ্ধি পেয়েছে।
২০২১-২০২২ করবর্ষে সিটি কর্পোরেশন কর অঞ্চলে দীর্ঘ সময় কর প্রদানকারী ২ জন হলেন, ডাঃ কে. আর. ইসলাম ও মোঃ মাহাবুব হোসেন। সর্বোচ্চ কর প্রদানকারী ৩ জন হলেন মাহবুবুল আলম, খন্দকার মাহবুব আলম ও মোঃ ফজলুল হক হজন। সর্বোচ্চ কর প্রদানকারী মহিলা করদাতা জাকিয়া সুলতানা। সর্বোচ্চ ৪০ বছর বয়সের নিচে তরুণ পুরুষ কর প্রদানকারী মোঃ লিটন। ২০২১-২০২২ করবর্ষে ময়মনসিংহ কর অঞ্চলে দীর্ঘ সময় কর প্রদানকারী ২ জন হলেন, মোঃ শামছুল হুদা ও মোঃ আবুল কালাম আজাদ। সর্বোচ্চ কর প্রদানকারী ৩ জন হলেন মোঃ আবু নোমান, মোঃ মাহবুব রেজা করিম ও মোঃ লাল মাহমুদ। সর্বোচ্চ কর প্রদানকারী মহিলা করদাতা সাবরিনা ইয়াসমিন। সর্বোচ্চ ৪০ বছর বয়সের নিচে তরুণ পুরুষ কর প্রদানকারী মোঃ রাকিব দেওয়ান। ২০২১-২০২২ করবর্ষে শেরপুর কর অঞ্চলে দীর্ঘ সময় কর প্রদানকারী ২ জন হলেন, মোঃ মোফাজ্জর হোসেন ও ফারুক আহমেদ। সর্বোচ্চ কর প্রদানকারী ৩ জন হলেন, মোঃ বজলুর রহমান, মোঃ লুৎফর রহমান ও মোঃ মোশারফ। সর্বোচ্চ কর প্রদানকারী মহিলা করদাতা চয়নিকা রানী পাল। সর্বোচ্চ ৪০ বছর বয়সের নিচে তরুণ পুরুষ কর প্রদানকারী সাইফুল নাহি জিন্নুর সাকী। ২০২১-২০২২ করবর্ষে নেত্রকোণা কর অঞ্চলে দীর্ঘ সময় কর প্রদানকারী ২ জন হলেন, হুমায়ুন রশিদ খান পাঠান রুমেন, মমতাজ রহমান। সর্বোচ্চ কর প্রদানকারী ৩ জন হলেন, ধনেশ পত্রনবীশ, অসীম কুমার সিংহ ও দিপঙ্কর সরকার। সর্বোচ্চ কর প্রদানকারী মহিলা করদাতা সুশ্রী রানী সাহা রায়। সর্বোচ্চ ৪০ বছর বয়সের নিচে তরুণ পুরুষ কর প্রদানকারী এস এম মার্জান হুদা। ২০২১-২০২২ করবর্ষে কিশোরগঞ্জ কর অঞ্চলে দীর্ঘ সময় কর প্রদানকারী ২ জন হলেন, আবুল কাসেম এডভোকেট ও মোঃ জুলহাস উদ্দিন জীবন। সর্বোচ্চ কর প্রদানকারী ৩ জন হলেন, মোঃ মুশফিকুর রহমান কাঞ্চন, কাজী মনিরুল হাসান ও মোঃ আসাদুজ্জামান। সর্বোচ্চ কর প্রদানকারী মহিলা করদাতা ডাঃ সুফিয়া খাতুন। সর্বোচ্চ ৪০ বছর বয়সের নিচে তরুণ পুরুষ কর প্রদানকারী মোঃ নুরুল ইসলাম। ২০২১-২০২২ করবর্ষে জামালপুর কর অঞ্চলে দীর্ঘ সময় কর প্রদানকারী ২ জন হলেন, মোঃ জহুরুল হক ও মোঃ মঞ্জুর-উল-করিম খান। সর্বোচ্চ কর প্রদানকারী ৩ জন হলেন, ফারুক আহম্মেদ ছৌধুরী, মির্জা গোলাম মওলা ও মির্জা মোঃ গোলাম। সর্বোচ্চ কর প্রদানকারী মহিলা করদাতা আফছারী জামান ফেরদৌস। সর্বোচ্চ ৪০ বছর বয়সের নিচে তরুণ পুরুষ কর প্রদানকারী মোঃ সোহেল।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ
Theme Created By ThemesDealer.Com